ঘোষণা

যুক্তরাজ্যের মুসলিমদের জন্য সুখবর: বিবিসি রেডিও জুমার নামাজ সম্প্রচার করেছে

| বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০ | পড়া হয়েছে 104 বার

যুক্তরাজ্যের মুসলিমদের জন্য সুখবর: বিবিসি রেডিও জুমার নামাজ সম্প্রচার করেছে

সংবাদ সূত্র: বিবিসি বাংলা রেডিও,,
পুরো পৃথিবী এখন করোনা ভাইরাস আতঙ্কে আতঙ্কিত। পৃথিবীর বড়বড় দেশ গুলো এই ভাইরাসের প্রতাপে ধরাশায়ী। তার মধ্যে ব্রিটেন একটি। ব্রিটেনের জনগণ যেখানে রীতিমত হিমশিম খাচ্ছে রীতিমত সেখানে দেশটির মুসলমানদের মুখে এক চিলতে হাসি ফুটেছে তাদের ধর্মীয় বিশ্বাসের পালে সুবাতাস লাগাতে।

করোনার কারণে লকডাউন চলছে পুরো যুক্তরাজ্যে। এমন পরিস্থিতিতে দেশটিতে শুক্রবারের জুমার নামাজ সম্প্রচার শুরু করছে সংবাদ মাধ্যম বিবিসি।

শুক্রবার থেকে বিবিসির স্থানীয় ১৪ টি রেডিও স্টেশনে নামাজ, ইমামদের খুতবা এবং নামাজের ইমামতি করার আগে কোরআন বা হাদীস থেকে তেলাওয়াত সম্প্রচার শুরু হয়েছে। এতে করে প্রতি সপ্তাহে এই ১৪টি স্টেশন থেকে নামাজের আগে বিভিন্ন ইমামদের খুতবা পাঠ ও কোরআন-হাদিস তেলাওয়াতও শুনতে পাবেন দেশটির মুসলমানরা।

বিশেষভাবে যুক্তরাজ্যে যেসকল এলাকায় মুসলমানদের বসবাস বেশি, যেমন- লন্ডন, লিডস, শেফিল্ড, ল্যাংকাশায়ার, ম্যানচেস্টার, ওয়েস্ট মিডল্যান্ডস, লেস্টার, স্টোক, ডার্বি, নটিংহ্যাম, কভেন্ট্রি, বার্কশায়ার, তিন কাউন্টি, ওয়ারউইকশায়ার ও মার্সেসাইড এলাকাগুলোয় এসব সম্প্রচার করা হবে।

করোনাভাইরাস বিস্তার রোধে বিভিন্ন পদক্ষেপ নেবার ফলে ২৩ মার্চ থেকে দেশটির বিভিন্ন এলাকার ধর্মীয় প্রতিষ্ঠান গুলো বন্ধ রাখা হয়েছে। পাশাপাশি বিবিসি ৩৯ টি স্থানীয় এবং জাতীয় স্টেশন গুলোতে রবিবার খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় আনুষ্ঠানিকতাগুলোও সম্প্রচার করছে।

যতদিন পর্যন্ত না মুসলমানরা তাদের স্থানীয় মসজিদে নামাজ আদায় করতে না পারবে ততদিন এই জুমার নামাজ সম্প্রচার নিয়মিত চালানো হবে। পাশাপাশি দেশটিতে অন্যান্য ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের জন্যও নিয়মিত এই ধর্মীয় আনুষ্ঠানিকতা সম্প্রচারের পরিকল্পনা রয়েছে বলে বিবিসি জানিয়েছে।।

————-
শেখ মাহমুদ আলম, ঢাকা।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৪:০৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত