ঘোষণা

যে হোমকোয়ারেন্টিনের কথা বলে তাকে শত্রু নয়, বন্ধু ভাবো!

| রবিবার, ০৩ মে ২০২০ | পড়া হয়েছে 103 বার

যে হোমকোয়ারেন্টিনের কথা বলে তাকে শত্রু নয়, বন্ধু ভাবো!

আসিফ সরকার : বিশ্বের মধ্যে ভয়ানক একটি ভাইরাসের নাম করোনা ভাইরাস। এই ভাইরাসটির নাম শুনেনি সারা বিশ্বে এমন মানুষ আছে কিনা তা বলা বাহুল্য । এর আক্রমণের শিকার প্রায় বিশ্বের ২০০ টি দেশ।

নোভেল করোনা ভাইরাসটি সর্বপ্রথম চীনের উহান প্রদেশে সনাক্ত করা হয়েছিল। পরে তা দিন দিন পুরো বিশ্বের মধ্যে ছড়িয়ে পড়ে। চিকিৎসা গবেষণায় প্রমাণিত হয়, নভেল করোনা ভাইরাস একটি ছোয়াছে রোগ। একজন করোনা রোগীর সংস্পর্শে আসলে আক্রান্ত হতে পারেন অনেকে । করোনা ভাইরাস মূলত আক্রান্ত ব্যক্তির হাঁছি, কাসি, শ্বাস নিঃশ্বাসের মাধ্যেম্য রোগ বিস্তার করে। যার ফলে করোনা ভাইরাস বিশ্বের মধ্যে মহামারি আঁকার ধারন করেছে।

আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সা:) সালাম বলেছেন, যখন কোন প্রদেশে মহামারী দেখা দিবে তখন যেন এক প্রদেশের লোকজন যেন অন্য প্রদেশে প্রবেশ না করে। আবার হাদীসে বর্ণিত আছে, যদি কোন মুসলিম মহামারিতে মৃত্যুবরণ করে তাহলে তাকে শহীদের মর্যাদা দান করা হবে।
ইতিমধ্যে আমরা জানতে পেরেছি যে, চীনের মধ্যে করোনা ভাইরাস আক্রমন করার ফলে চীন এক প্রদেশের লোকজন আরেক প্রদেশে যাওয়া নিষেধাজ্ঞা জারি করেছিল। চীন কিন্তু একই পদ্ধতি অবলম্বন করে করোনা ভাইরাসের আক্রান্তের হার অনেকটা কমিয়ে এনেছে।আর চিকিৎসা বিজ্ঞাণ একই কথা বলছে যে, নভেল করোনা ভাইরাস একমাত্র প্রতিরোধের উপায় হচ্ছে সর্তকতা অবলম্বন করা। তার কোন বিকল্প প্রতিরোধ ব্যবস্থা নেই। বিশেষ করে নভেল করোনা ভাইরাসটি সেই দেশেই ভয়াবহতার রুপ নিয়েছে যেদেশের জনগণ পূর্ব থেকে সতর্কতা অবলম্বন করেনি। এদিকে ভিয়েতনাম পূর্ব থেকে সতর্ক ছিল বলেই তারা করোনা ভাইরাসের আক্রমনকে প্রতিহত করতে পেরেছে।

আমাদের দেশে এমন অনেক মানুষই রয়েছেন যারা করোনা ভাইরাসের সম্পর্কে এখনও আতঙ্কিত না। অথচ সারা বিশ্বকে আতঙ্কিত করে তুলেছে করোনা ভাইরাস। এদিকে এমনও অভিযোগ উঠে এসেছে যে, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা হোম কোয়ারেন্টিন না মেনে বাড়ি হতে পালিয়ে গিয়েছেন। অবাধে ঘুরে বেড়াচ্ছেন এক গ্রাম হতে আরেক গ্রামে। যার ফলে দিন দিন বৃদ্ধি পাচ্ছে করোনা ভাইরাস (কোভিড-১৯) এর আক্রান্তের সংখ্যা। আর কোন সচেতন নাগরিক যদি হোম কোয়ারেন্টিনের কথা বলে তাকে নানান কটু কথা শুনতে হয় । তাকে সমাজের লোকজন শত্রু ও মনে করে । মনে রাখতে হবে জীবনটা আপনার, পরামর্শদাতার নয়।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৬:৪২ পূর্বাহ্ণ | রবিবার, ০৩ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত