ঘোষণা

রাজধানীর ৫ হাসপাতালে চলছে করোনার টিকাদান

অনলাইন ডেস্ক | বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১ | পড়া হয়েছে 177 বার

রাজধানীর ৫ হাসপাতালে চলছে করোনার টিকাদান

করোনার টিকাদান কার্যক্রম চলছে

রাজধানী ঢাকার পাঁচটি হাসপাতালে কোভিড-১৯’র টিকা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৯টা শুরু হওয়া এ কার্যক্রম চলবে বিকেল ৩টা পর্যন্ত। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে।

পাঁচটি হাসপাতাল হলো— ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতাল।

সবমিলিয়ে এই হাসপাতালগুলোতে আজ প্রায় পাঁচ শ জনকে করোনার ভ্যাকসিন দেওয়া হবে। তারা সবাই চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্মী। পাশাপাশি আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকও আজ সকাল ১০টা ৪০ মিনিটে বিএসএমএমইউর টিকাদান কেন্দ্র থেকে টিকা নিয়েছেন বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। একই কেন্দ্রে টিকা নিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদও।

জানা গেছে, বিএসএমএমইউতে ২০০ জন, ঢামেকে ১০০ জন, মুগদা হাসপাতালে ৬০ জন, কুর্মিটোলা হাসপাতালে ১০০ জন ও বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতাল ৬০ জনকে আজ টিকা দেওয়া হবে।

আজকে টিকা নেওয়া সবাইকে আগামী সাত দিন পর্যবেক্ষণ করা হবে। এরপর আগামী ৭ জানুয়ারি থেকে সারাদেশে টিকাদান কর্মসূচি শুরু হবে ইতোমধ্যে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এর আগে, গতকাল বিকেল সাড়ে ৩টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান কর্মসূচির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী উদ্বোধন ঘোষণা করার পর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তাকে দেশের ইতিহাসে প্রথম ডোজ টিকা দেওয়া হয়।

দেশব্যাপী ২০টি সেক্টরের প্রায় এক কোটি ৬৭ লাখ মানুষ অগ্রাধিকার ভিত্তিতে করোনার ভ্যাকসিন পাবেন বলে গতকাল সকালে সংসদীয় অধিবেশনে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ২১ জানুয়ারি উপহার হিসেবে ভারত থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে বাংলাদেশ। এরপর ২৫ জানুয়ারি ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম চালানের ৫০ লাখ ডোজ ঢাকায় এসে পৌঁছায়।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন ভারতে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। যার ভারতীয় নাম ‘কোভিশিল্ড’। দেশীয় প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মাধ্যমে সেই ভ্যাকসিনেরই তিন কোটি ডোজ কিনেছে বাংলাদেশ। ছয় মাসে ধাপে ধাপে ভারত থেকে এই তিন কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করা হবে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত