ঘোষণা

রোহিঙ্গাদের প্রতি নৃশংসতার বিচার নিশ্চিতে দৃঢ়প্রতিজ্ঞ নেদারল্যান্ডস

অনলাইন ডেস্ক | মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 41 বার

রোহিঙ্গাদের প্রতি নৃশংসতার বিচার নিশ্চিতে দৃঢ়প্রতিজ্ঞ নেদারল্যান্ডস

রোহিঙ্গা সংকট মিয়ানমারের তৈরি এবং এ সমস্যার সমাধান তাদেরই করার তাগিদ দিয়ে আসছে বাংলাদেশ সরকার।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য গত তিন বছর ধরে আন্তর্জাতিক মহলকে আরও কার্যকর ভূমিকা নিতে অনুরোধ জানিয়ে আসছে বাংলাদেশ।

তারই অংশ হিসেবে আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি মিয়ানমার সরকারের নৃশংসতার বিচার ও জবাবদিহিতা নিশ্চিতে নেদারল্যান্ডস সরকার দৃঢ়প্রতিজ্ঞ বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে লেখা এক চিঠিতে একথা জানান স্টেফ ব্লক। গত ১৮ অক্টোবর নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে সাক্ষাত করে এ চিঠি হস্তান্তর করেন।

রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানের লক্ষ্যে নেদারল্যান্ডস সরকারের অঙ্গীকারের কথা তুলে ধরেন রাষ্ট্রদূত। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য নেদারল্যান্ডসের মানবিক সহায়তা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

এ সমস্যার টেকসই সমাধানের লক্ষ্যে ন্যায়বিচার ও জবাবদিহিতার ওপর গুরুত্বারোপ করেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত।

চলতি বছরের ২ সেপ্টেম্বর নেদারল্যান্ডস ও কানাডা যৌথ বিবৃতিতে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিপক্ষে করা গাম্বিয়ার মামলার সমর্থনে সার্বিক সহযোগিতার অঙ্গীকার করে। নেদারল্যান্ডস ও কানাডা আদালতে একটি পৃথক যৌথ আবেদন দেবে বলেও জানান তিনি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন জানান, রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের বিষয়টি বাংলাদেশ সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সাথে সমন্বয় করে রাখাইন রাজ্যে সহায়ক পরিবেশ সৃষ্টিতে এবং রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতে নেদারল্যান্ডসকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১২:৫৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত