ঘোষণা

সরকারের নগদ সহায়তা পেয়েছে জাপানের ৯৮.৬% নাগরিক

ওমর শাহ | বুধবার, ২৬ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 128 বার

সরকারের নগদ সহায়তা পেয়েছে জাপানের ৯৮.৬% নাগরিক

করোনা মহামারীর কারণে গত এপ্রিলে নগদ অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছিল বিশ্বের অন্যতম ধনী দেশ জাপান। দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে করোনার বিস্তার রোধ করতে এ সহায়তা দেয়ার ঘোষণা দেয়।

ঘোষণা মতো করোনাকালে জাপানের প্রত্যেক নাগরিককে ১ লাখ ইয়েন বা ৯৪০ মার্কিন ডলার দেয়া হয়। দেশটির ৯৮.৬% নাগরিক সরকার ঘোষিত এ নগদ অর্থ সহায়তা পেয়েছেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

২৬ আগস্ট জাপানের স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রণালয় জানায়, সরকার এই প্রকল্পে ১২.৫৫ ট্রিলিয়ন ইয়েন বরাদ্দ দিয়েছে। যা দেশটির বাজেটের ৯৮.৫ শতাংশের সমপরিমাণ। এরই মধ্যে জাপানের ৫৮.২৬ মিলিয়ন পরিবার এ অর্থ পেয়েছে।

পরিবারের প্রধান যিনি তার কাছে নগদ এ অর্থ প্রদান করা হয়েছে। পরিবারের কর্তা বা কর্তীর ব্যাংক একাউন্টে সরকারের সহায়তা পৌঁছে দেওয়া হয়েছে।

জাপানের পৌরসভাগুলো নাগরিকদের আবেদন গ্রহণ করেন। তিন মাস ধরে তাদের সহায়তা অব্যাহত রাখা হয়। তবে শেষ সময়ও অনেকে আবেদন করছেন এ সহায়তা পাওয়ার জন্য। আগস্টেই শেষ হচ্ছে এ আবেদন গ্রহণ করার সময়সীমা।

৭ এপ্রিল জাপানের মন্ত্রিসভা এই নগদ সহায়তা প্যাকেজটি অনুমোদন করে। এর মূল লক্ষ্য ছিল করোনায় যাদের আয় কমে গেছে বা হ্রাস পেয়েছে তাদের সহায়তা করে অর্থনীতিকে সচল রাখা।

প্রত্যেক নাগরিককে ৩ লাখ ইয়েন দেয়ার প্রস্তাব দেয় জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি। তবে শেষ পর্যন্ত ১ লাখ ইয়েন করে দেয়ার সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা।
তথ্যসূত্র: জাপান টুডে

সম্পাদনা : পি আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ৬:৩৪ অপরাহ্ণ | বুধবার, ২৬ আগস্ট ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত