ঘোষণা

সড়কে প্রতিদিন ৪৫০ যানবাহন পরীক্ষা করবে বিআরটিএ

অনলাইন ডেস্ক | রবিবার, ০৩ জানুয়ারি ২০২১ | পড়া হয়েছে 449 বার

সড়কে প্রতিদিন ৪৫০ যানবাহন পরীক্ষা করবে বিআরটিএ

সড়কে চলমান যানবাহনের ফিটনেস না থাকলে দুর্ঘটনা ঘটে থাকে। তাই ফিটনেস পরীক্ষার উদ্যোগ নিয়েছে সরকার। তারই অংশ হিসেবে বিশেষ ক্ষমতাসম্পন্ন ফিটনেস টেস্টিং সেন্টার স্থাপনের কাজ শুরু করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি-বিআরটিএ।

এতে প্রতিদিন সাড়ে ৩৫০ থেকে সাড়ে ৪৫০ মোটরযান পরীক্ষা করা যাবে। আর সেন্টার স্থাপনের কাজ শেষ হবে আগামী জুলাই মাসে।

৩ জানুয়ারি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে বিআরটিএ’র দাখিল করা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মিরপুর এলাকায় ১২ লেনবিশিষ্ট অটোমেটিক ভেহিক্যাল ইন্সপেকশন সেন্টারের কাজ চলমান রয়েছে। আগামী জুলাই থেকে অটোমেটিক ভেহিক্যাল ইন্সপেকশন সেন্টারের মাধ্যমে ঢাকা মিরপুর সার্কেল-১ অফিস থেকে এ মোটরযানের ফিটনেস পরীক্ষা করা হবে।

বাংলাদেশের সড়কে প্রায় ৪০ লাখ গাড়ি চলাচল করে। সড়কগুলোতে কী ধরনের গাড়ি চলছে, তা পর্যবেক্ষণের জন্য বাংলাদেশে ফিটনেস টেস্টিং সেন্টারের সংখ্যা অপ্রতুল বিষয়টি গত ২২ সেপ্টেম্বর হাইকোর্টের নজরে আনেন এক আইনজীবী।

বিষয়টি হাইকোর্টে তুলে ধরায় আদালতের দ্বৈত বেঞ্চের বিচারপতিরা আনফিট গাড়ি সড়কে চলছে কি না তা পর্যবেক্ষণের জন্য দেশে যানবাহন ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর জন্য নির্দেশ দেন। বিআরটিএ কর্তৃপক্ষকে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়।

ফিটনেস পরীক্ষার মধ্য দিয়ে সড়কে যানবাহন চলাচলে আর কোনো সমস্যা থাকবে না বলে মনে করছেন যানবাহন ও সড়ক সংশ্লিষ্টরা।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৯:৫৯ অপরাহ্ণ | রবিবার, ০৩ জানুয়ারি ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত