ঘোষণা

৩০ হাজারেরও বেশি সরকারি ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না

অনলাইন ডেস্ক | সোমবার, ০৭ ডিসেম্বর ২০২০ | পড়া হয়েছে 319 বার

৩০ হাজারেরও বেশি সরকারি ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না

৩০ হাজারেরও বেশি সরকারি ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সার্ভারে বৈদ্যুতিক গোলযোগের কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

৬ ডিসেম্বর (রোববার) সকালে বিটিসিএলের সার্ভারে বিদ্যুৎ সংযোগের ইনভার্টার জ্বলে যাওয়ায় এ সমস্যা দেখা দেয় বলে জানিয়েছেন সরকারের এসপায়ার টু ইনোভেট (এটুআই) ও বিটিসিএলের কর্মকর্তারা।

গত দুই সপ্তাহের মধ্যে এটি দ্বিতীয় ঘটনা। সার্ভারে অতিরিক্ত তথ্যের চাপে গত মাসে বঙ্গবভন, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ এবং বিভিন্ন মন্ত্রণালয় সংশ্লিষ্ট ৬২টি স্পর্শকাতর ওয়েবসাইটসহ সরকার পরিচালিত ৪৮৪টি ওয়েবসাইট বন্ধ হয়ে গিয়েছিল।

এটুআই ও বিটিসিএলের কর্মকর্তারা জানান, রাজধানীর মগবাজারে বিটিসিএলের সার্ভারে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর থেকে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তর, অধিদপ্তর, সংস্থা ও মাঠ পর্যায়ে সরকারি অফিসগুলোর ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না।

এটুআই’র প্রধান কারিগরি কর্মকর্তা মো. আরফে এলাহী দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আজ সকাল পৌনে ১০টার দিকে বিটিসিএলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিদ্যুৎ ছাড়া আমরা সার্ভার রান করাতে পারি না। পোর্টাল কিংবা সার্ভারে কোনো সমস্যা নেই।’

বর্তমানে প্রায় ৩০ হাজার সরকারি ওয়েবসাইট বন্ধ আছে জানিয়ে তিনি বলেন, ‘সার্ভারে পুনরায় বিদ্যুৎ সংযোগের জন্য আমরা পুরো টিম কাজ করছি। ঠিক হতে আজ সারারাত লেগে যেতে পারে।’

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:৫৩ পূর্বাহ্ণ | সোমবার, ০৭ ডিসেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত