ঘোষণা

এবারের টেকটকের অতিথি বাংলাদেশ কৃষকদের কাছে পরিচিত জাপানি মুখ সাতাকে সান

আশির আহমেদ | শনিবার, ১৮ জুলাই ২০২০ | পড়া হয়েছে 41 বার

এবারের টেকটকের অতিথি বাংলাদেশ কৃষকদের কাছে পরিচিত জাপানি মুখ সাতাকে সান

এবারের টেকটকের অতিথি হচ্ছেন বাংলাদেশে কৃষকদের কাছে খুব পরিচিত জাপানি মুখ সাতাকে সান।

উনি বাংলাদেশে মুগ ডাল দেখে আকৃষ্ট হলেন। মুগডাল পানিতে ভিজিয়ে রাখলে এক ধরনের অঙ্কুর বের হয়। ইংরেজিতে বলে sprout জাপানিতে বলে ময়াশি। জাপানে বিখ্যাত সবজি।

২০০৯ সালের কথা। সাতাকে সান আমাদের গ্রাম এখলাসপুরে মুগডালের জমি দেখলেন, কৃষকদের সাথে কথা বললেন। বাংলাদেশে মুগডাল যত ছোট তত দাম, জাপানে যত বড় তত ভাল সবজি। উনি উইন উইন বিজনেস এর গন্ধ পেলেন।

আমি সামাজিক ব্যবসার জন্য উৎসাহ দিলাম। উনি দশগুণ উৎসাহে ডঃ ইউনুস এর সাথে দেখা করতে চাইলেন। ডঃ ইউনুস সময় দিলেন। ঢাকায় উড়ে গেলাম। ডঃ ইউনুস সব শুনলেন। আমরা সেলফি তুলে ফিরলাম। চার ঘন্টা পর উনি আবার ডাক দিলেন। বললেন, তোমার জাপানি বন্ধু কি এখনো আছেন নাকি চলে গেছেন ? বললাম – আছেন। সেদিন সন্ধ্যায় আবার বৈঠক হল। ডঃ ইউনুস বললেন, দেখো তো, যা কথা হয়েছে তা প্রতিফলিত হয়েছে কিনা। আমি দেখলাম এটা সামান্য মিটিং মিনিটস না, পুরো একটি বিজনেস মডেলের খসড়া। নিজ হাতে লিখে টাইপ করে রেখেছেন। এই হলো ওনার কাজের স্পীড।

বাংলাদেশের আবহাওয়ায় জাপানি প্রযুক্তি কাজে লাগিয়ে সেমি-অর্গানিক উপায়ে কীভাবে উৎপাদন বাড়ানো যায় তা নিয়ে গবেষণা করতে পরামর্শ দিলেন। বাংলাদেশের কৃষি বিশেষজ্ঞ ডঃ আবিয়ার ভাই সাহায্য করতে এগিয়ে এলেন। পরীক্ষামূলক ভাবে উৎপাদন শেষে কত ডালে কত sprout হিসাব করা হল। সাতাকে সান সাহস ফিরে পেলেন।

একজন কৃষক সহিদুল ইসলামের কথা ধরা যাক। উনি ২৩ হাজার টাকা বিনিয়োগ করে এক মৌসুমেই পেলেন ৪৮ হাজার টাকা। উৎপাদন বাড়ল দ্বিগুণ, দাম ও পেলেন বেশি। ছোট ডাল বিক্রি করেন বাংলাদেশে। বড় ডাল জাপানে।

এ বছরের কথা বলি। ১ লক্ষ ক্ষুদ্র কৃষক নিয়োগ করেছেন। তৈরি করেছেন ৪০০ টন মুগডাল, ৬০০ টন ধান আর ৩০০ টন তিল। কৃষকরা বাড়তি আয় পেয়ে খুশি, জাপানিরা অল্প দামে ময়াশি পেয়ে খুশি। এমন একটা সুযোগ তৈরি করে দিতে পেরে আমরা খুশি। খুশি খুশি মহাকারবার।

চলুন সাতাকে সান এর মুখে ওনার কিচ্ছা শুনবো। ১৮ জুলাই শনিবার বাংলাদেশ সময় ৫ টায়। ফেসবুক লাইভে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:১৪ অপরাহ্ণ | শনিবার, ১৮ জুলাই ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |