ঘোষণা

বাংলাদেশিদের জন্য জাপান সরকার বৃত্তির জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে

বিবেকবার্তা ডেস্ক | রবিবার, ০৯ মে ২০২১ | পড়া হয়েছে 139 বার

বাংলাদেশিদের জন্য জাপান সরকার বৃত্তির জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে

বাংলাদেশিদের জন্য জাপান সরকারের বৃত্তি জাপান সরকারের মেক্সট (মিনিস্ট্রি অব এডুকেশন, কালচার, স্পোর্টস, সায়েন্স অ্যান্ড টেকনোলজি) বৃত্তির জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। ২০২২ সালে যাঁরা জাপানে গবেষণা , স্নাতক, কলেজ অব টেকনোলজি এবং স্পেশালাইজড ট্রেনিং প্রোগ্রামে যুক্ত হতে চান, তাঁরা আবেদন করতে পারেন। বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সম্প্রতি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, প্রাথমিকভাবে গবেষণা পর্যায়ে ৪০ জন, স্নাতক পর্যায়ে ৪ জন, কলেজ অব টেকনোলজি প্রোগ্রামের জন্য ৩ জন এবং স্পেশালাইজড ট্রেনিং কলেজের জন্য ৩ জনকে বাছাই করা হবে। নির্বাচিতদের জাপান দূতাবাসে অনুষ্ঠেয় লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আবেদনের ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে কিছু শর্ত উল্লেখ করা হয়েছে।

যাঁরা গবেষণার জন্য আবেদন করতে চান, তাঁদের জন্ম ১৯৮৭ সালের ২ এপ্রিলের পর হতে হবে এবং স্নাতক বা স্নাতকোত্তর পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া অন্য তিনটি প্রোগ্রামে যাঁরা পড়তে চান, তাঁদের জন্ম ১৯৯৭ সালের ২ এপ্রিলের পর হতে হবে। শিক্ষাগত যোগ্যতা হতে হবে উচ্চমাধ্যমিক পাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে ইংরেজি অথবা জাপানি ভাষায় দক্ষতার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। আবেদনের সঙ্গে জমা দিতে হবে আইইএলটিএস বা টোয়েফলের সনদ। গত ৫ মে থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে। আগামী ২০ মে বিকেল ৫টা পর্যন্ত আবেদন গ্রহণ চলবে।

কোনো প্রার্থী একাধিক প্রোগ্রামে আবেদন করতে পারবেন না। যে কোনো একটি প্রোগ্রামের জন্য আবেদন করতে হবে। এ ছাড়া প্রয়োজনীয় সব কাগজপত্র যেমন সনদ, মার্কশিট, ইত্যাদি মন্ত্রণালয়ে যথা সময়ে জমা দিতে ব্যর্থ হলেও আবেদন বাতিল হতে পারে।

প্রাথমিকভাবে মনোনীত প্রার্থীদের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এরপর অনুষ্ঠিত হবে লিখিত ও মৌখিক পরীক্ষা। এই পরীক্ষায় মূলত ইংরেজি ভাষার ওপর দক্ষতা যাচাই করা হবে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৮:৪২ পূর্বাহ্ণ | রবিবার, ০৯ মে ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত