ঘোষণা

জাপানে প্রবাসীদের প্রীতি ফুটবল ম্যাচ আয়োজনের মাধ্যমে ঈদ উল ফিতর উদযাপন

| বৃহস্পতিবার, ২৮ মে ২০২০ | পড়া হয়েছে 37 বার

জাপানে প্রবাসীদের প্রীতি ফুটবল ম্যাচ আয়োজনের মাধ্যমে ঈদ উল ফিতর উদযাপন

আসিফ সরকার, (টোকিও) জাপান : পুরো এক মাস সিয়াম সাধনার পর যখন ”এলো খুশীর ঈদ” তখন জাপানে করোনা ভাইরাসে নতুন করে আক্রান্তের সম্ভাবনা কমে আসলে, জাপান সরকার সবকিছু স্বাভাবিক করার ঘোষণা দেবার প্রস্তুতি নিয়ে জনসাধারণকে স্বাভাবিক জীবনে ফিরে আসার কথা ভাবছিলেন। এর মধ্যে প্রায় সবাই স্বেচ্ছায় ঘর বন্দী থেকে অনেকটা হাপিয়ে উঠলে বাংলাদেশি ছাত্র-পেশাজীবিদের ব্যতিক্রমী এক আনন্দ দেবার জন্য জাপান থেকে প্রকাশিত প্রথম বাংলা অনলাইন পত্রিকা বিবেকবার্তা আয়োজন করে এক প্রীতি ফুটবল ম্যাচের।

জাপানে ২৪ মে ২০২০ রবিবার, উদযাপিত হয় ঈদুল ফিতর। এদিন মসজিদে নামাজ না পড়লেও পরিচিত বন্ধুবান্ধব যারা খুব কাছাকাছি বসবাস করেন তারা কারো বাসায় সম্মিলিতভাবে নামাজ আদায় করেন। নামাজ শেষে খুব অল্প সময়ের নোটিশে মোঃ এস আর রিয়াদুল হাসান বিভিন্ন ছাত্র ও পেশাজীবিদের সাথে যোগাযোগ করে টোকিওর কিতা ওয়ার্ডস্থ আকাবানে রেল স্টেশনে সবাইকে জমায়েত করে। সেখান থেকে আরাকাওয়া নদীর ধারে দল বেধে সবায় গিয়ে খেলার আগে যখন জড়ো হয় তখন সবার মাঝে ছিল অন্যরকম এক আনন্দ।

উপস্থিত বাংলাদেশি সবাই নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে এগারজন করে সাদা ও কালো দুই দলে বিভক্ত হয়ে খেলতে শুরু করে। সত্তর (৭০) মিনেটের খেলায় সাদা দল ২ এবং কালো দল ১ গোল করার পরেও উভয় দলকে আরো সময় খেলে গোল করার নেশায় পেয়ে বসলে রেফারী সোহেল রানা তার এখতিয়ার খাটিয়ে খেলা শেষ হবার ঘোষণা করেন।

প্রথমার্ধের খেলা শুরুর পর পনর (১৫) মিনিটের সময় গোল করেন কালো দলের মনির হোসেন। এরপর দ্বিতীয়ার্ধের বিশ (২০) মিনিটের সময় সাদা দলের পক্ষে নিজাম উদ্দিন গোল পরিশোধ করে দুই দলের মধ্যে সমতা নিয়ে আসেন। তার পাঁচ মিনিট পরেই সোহাগ সাদা দলের পক্ষে আরো একটি গোল করে সাদা দলকে এগিয়ে নিয়ে যায়। এরপর দুই দলের মধ্যে চলে বেশ উত্তেজনা। শেষ পর্যন্ত সাদা দল কালো দলকে ২-১ গোলে পরাজয়ের মধ্য দিইে খেলার সমাপ্তী টানা হয়।

কালো দলের পক্ষে যারা খেলেছেন তারা হলেন, মোঃ জয়দুল ইসলাম (অধিনায়ক), নূর মোঃ কাউছার, , মোঃ সিদ্দিক, মোঃ ঝুমন আলম, মোঃ খায়রুল আলম, মোঃ মনির হোসেন (গোল রক্ষক), মোঃ আরিফুল ইসলাম, মোঃ হাবিবুর রহমান, মোঃ আবু সাঈদ, মোঃ জোবায়ের, মো, মাসুম, মোঃ রাসেল।

সাদা দলের হয়ে খেলেছেন মোঃ রিয়াদুল হাসান (অধিনায়ক), মোঃ তারেক, সাঈদ, মাসুম, খান, , নিজাম, রিপন কায়েস, সোহাগ, আরাফাত আসিফ সরকার (গোল রক্ষক)।

এমনিতেই দিনটি ছিল ছুটির দিন তার মধ্যে অনেকের কোন কাজ এসময় না থাকায় খেলায় অংশগ্রহণকারীদের সাথে অনেক দর্শক মাটে উপস্থিত হয়েছিল। তারা খেলা চলা কালে বেশ উৎসাহ প্রদান করে, নিজেরাও আনন্দ উল্লাস করেছে।

প্রতিযোগিতায় সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত হন মোঃ জাহিদুল ইসলাম তারেক।

এসময় বিবেকবার্তা সম্পাদক উপস্থিত থেকে খেলা উপভোগ করেন। খেলা শেষে তিনি সবাইকে জড়ো করেবক্তব্যে বলেন, বিদেশের বাড়িতে আমরা কাজ আর বাসা এর মধ্যে সীমাবদ্ধ থেকে অনেকেই হোমসিকে ভুগী। মাঝে মধ্যে এধরনের খেলার আয়োজন করলে বিদেশের বাড়িতে আমরা বাংলাদেশিরা এভাবে এক হয়ে অনেককেই ভিন্ন রকম আনন্দ দিতে পারি। আগামীতেও এধরনের কোন ভালো কিছুর আয়োজন করার কথা বলে।
খেলা আয়োজনের মাধ্যমে তিনি সবার সাথে ঈদ আনন্দ শেয়ার করার মাধ্যমে সকলের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করে বক্তব্য দেন।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:৫০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত