ঘোষণা

জাপান প্রবাসী লেখক-সাংবাদিক পি.আর প্ল্যাসিড এর জন্মদিন পালিত

| রবিবার, ৩১ মে ২০২০ | পড়া হয়েছে 48 বার

জাপান প্রবাসী লেখক-সাংবাদিক পি.আর প্ল্যাসিড এর জন্মদিন পালিত

আসিফ সরকার, জাপান : জাপান থেকে প্রকাশিত প্রথম অনলাইন বাংলা নিউজ পোর্টাল বিবেকবার্তার সম্পাদক ও জাপান বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পি. আর. প্ল্যাসিডের জন্মদিন উদযাপন করেছে বিবেকবার্তা পরিবার। শনিবার কেক কাটার মাঝ দিয়ে জন্মদিন পালন করা হয়।

করোনা ভাইরাসের কারণে অনুষ্ঠানটি ঘরোয়াভাবে পালন করলেও সরাসরি লাইভ প্রচার করা হয়। ফলে অনেকেই বেশ উপভোগ করেন। কেক কাটার আগে বেশ কিছু গান পরিবেশন করা হয়।

পি. আর. প্ল্যাসিড একটি পরিচিত নাম। নতুন পুরাতন অনেকেই বিভিন্ন কর্মকান্ডের কারণে তাকে চিনেন এবং জানেন। তিনি সাংবাদিকতার পাশাপাশি লেখালেখিও করেন। বর্তমানে তার প্রকাশিত বইয়ের সংখ্যা ২৪ টি। আরো অনেক উপন্যাস এবং প্রবন্ধ লিখেছেন। যা প্রকাশের অপেক্ষায়। তিনি জাপানে বিয়ে করে ঘর সংসার করছেন। তার একটি উপন্যাসের নাম করণ করা হয়েছে জাপানি বধূ। এছাড়া জাপানের উপর লেখা, নিশি গুচি পার্ক, টোকিওর চিঠি, হাচিকো, হিরোশিমা কথা বলে বই গুলি পাঠক সমাদৃত হয়েছে। প্রতিবছর তিনি বাংলাদেশে বই মেলায় উপস্থিত থেকে তাঁর ভক্ত পাঠকদের সাথে দেখা করে সরাসরি ভাব বিনিময় করেন।

তিনি জাপানের বিভিন্ন টেলিভিশন চ্যানেলের জন্য বাংলাদেশের উপর ডকুমেন্টারি ফিল্ম এবং প্রোগ্রাম তৈরি করেন। বাংলাদেশের বিভিন্ন টিভি চ্যানেলের জন্য নাটকও প্রযোজনা করেছেন।

এপর্যন্ত সিলেট লেখক ফোরাম, খুলনা বাংলা বাউল মেলাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে সম্মাননা পেয়েছেন।

উক্ত অনুষ্ঠানে বিবেক বার্তা পরিবারের সদস্য মোঃ তারেক সহ অনেকে লেখকের সম্পর্কে খোলামেলো আলোচনা করেন। জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিবেকবার্তা পরিবারের সবাইকে এক হয়ে কাজ করার জন্য আহব্বান জানান বিবেকবার্তার সম্পাদক পি. আর প্ল্যাসিড।

রাতে ভারত, শ্রীলংকা, আমেরিকা, কানাডা, বাংলাদেশ, জাপানে বসবাসকারী অনেকে অনলাইনে লেখক প্ল্যাসিডকে নিয়ে হৈ চৈ প্রোগ্রামের আয়োজন করা হয়। যেখানে ত্রিপুরা কলকাতা বাংলাদেশ এবং জাপানের শিল্পি ও শুভাকাঙ্খীরা সঙ্গীত পরিবেশন করেন এবং তাকে নিয়ে বেশ খোলামেলা আলোচনা করেন।

এছাড়াও বিবেকবার্তা পরিবার লেখক সাংবাদিক পি.আর. প্ল্যাসিডের সুস্বাস্থ ও দীর্ঘায়ু কামনা করেন যেন তিনি আরো ভালো লেখা পাঠকদের উপহার দিতে পারেন।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৩:০০ পূর্বাহ্ণ | রবিবার, ৩১ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত