ঘোষণা

জাপানে সংক্রমণ কমায় কাজে ফিরছেন বাংলাদেশিরা

| মঙ্গলবার, ১৬ জুন ২০২০ | পড়া হয়েছে 30 বার

জাপানে সংক্রমণ কমায় কাজে ফিরছেন বাংলাদেশিরা

বিবেক ডেস্ক : করোনা মোকাবিলায় যেসব দেশ সফল তার মধ্যে জাপান অন্যতম। মহামারির সময় স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরাও পেয়েছেন টোকিও সরকারের সহায়তা। কাজ না থাকলেও বেতন, বাড়ি ভাড়ার অর্থসহ অতিরিক্ত অর্থ দেয়া হয়েছে প্রবাসীদের। কোভিড সংক্রমণ কমে যাওয়ায় আগের মতো কাজেও ফিরেছেন বাংলাদেশিরা।

কোভিড-নাইনটিনের কালো মেঘ কেটে গেছে জাপানে। দেশটির বাসিন্দারা তাই ফিরেছেন আগের মতোই স্বাভাবিক জীবনে। করোনার কারণে যে সময়টায় কাজ বন্ধ ছিল, সেই সংকটময় পরিস্থিতিতে স্থানীয়সহ প্রবাসী বাংলাদেশিদের পাশে দাঁড়ায় দেশটির সরকার।

জাপান প্রবাসী বাংলাদেশি মো. মেহেদী হাসান বলেন, জাপানে বসবাসরত প্রত্যেক নাগরিককে সরকার এক লাখ ইয়েন প্রদান করেছে। যাদের ইনকাম কম তাদের তিন মাসের বাড়ি ভাড়ার ব্যবস্থা করেছে।

জাপান প্রবাসী বাংলাদেশি সোলাইমান হক বলেন, যাদের কোম্পানি বন্ধ ছিল তারা বেতনের ৮০ ভাগ পেয়েছেন।

চীনের খুব কাছের দেশ হওয়ার পরও জাপান করোনা মোকাবিলায় উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে। করোনার ওষুধও তারা ইতোমধ্যে উৎপাদন করে ফেলেছে, যা চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে।

বিশ্লেষকরা বলছেন, জাতি হিসেবে জাপানিরা বেশ সচেতন। সর্বদা ভূমিকম্পের সঙ্গে লড়াই করা এ জাতি করোনা জয় করতে, সামাজিক দূরত্বকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। নিয়ম মানাতে বাধ্য করতে হয়নি, মানুষ নিজে থেকেই মেনেছে স্বাস্থ্যবিধি। পর্যাপ্ত আইসিইউর ব্যবস্থা থাকায় সমস্যায় পড়তে হয়নি দেশটিকে।

এছাড়া করোনা পরীক্ষা সহজতর করে ভাইরাসের লাগাম টেনেছে শিনজো অ্যাবের দেশ।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৯:৩৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৬ জুন ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত