ঘোষণা

মেয়র তাপসের যত অঙ্গিকার ও নাগরিকদের কর্তব্য

| শুক্রবার, ২৬ জুন ২০২০ | পড়া হয়েছে 33 বার

মেয়র তাপসের যত অঙ্গিকার ও নাগরিকদের কর্তব্য

শেখ ফজলে নূর তাপস

হিমালয় আহমেদ: ঢাকাকে আধুনিক শহরে পরিণত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মৌলিক সেবাগুলোর আধুনিকায়নে বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে পদক্ষেপ হাতে নিয়েছেন মেয়র তাপস।

করোনা মোকাবিলা, মশক নিধন, ময়লা-আবর্জনা পরিস্কার, যানজট দূর করা ও দুর্নীতি প্রতিরোধসহ পাঁচটি বিষয়ে সবচেয়ে গুরুত্ব দিয়ে অগ্রসর হচ্ছেন তিনি।

তারই অংশ হিসেবে ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম ঢেলে সাজানো হয়েছে।

২৪ জুন পুরান ঢাকার ইসলামবাগে এসটিএসের ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে পরিচ্ছন্নতা নিয়ে নয়া পদক্ষেপ গ্রহণ করেন মেয়র তাপস।

এখন থেকে রাত নয়টার পরই রাস্তাঘাট ঝাড়ু দেবেন পরিচ্ছন্নতাকর্মীরা। পরে সড়কে পানি ছিটিয়ে দেবেন তারা। সন্ধ্যা ছয়টার পর বাসা-বাড়ি থেকে বর্জ্য সংগ্রহ করবেন পরিচ্ছন্নতাকর্মীরা।

রাতের মধ্যেই ময়লা-আবর্জনা ভাগাড়ে নিয়ে যাওয়া হবে। ভোর ছয়টার আগেই ফকফকা ঢাকা শহর দেখতে পাবেন নাগরিকরা। কোনো অবস্থাতেই রাস্তাঘাটে বর্জ্য স্তূপ করে রাখা যাবে না।

নর্দমা থেকে ময়লা-আবর্জনা তুলে উন্মুক্ত স্থানে ফেলে রাখলে ঢাকা ওয়াসাকে ২১ জুন জরিমানা ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার হুঁশিয়ারি দিয়েছেন মেয়র তাপস।

ঢাকাবাসীর জন্য সঠিক সিদ্ধান্ত নিতে গণমাধ্যম ও নগরবাসীর সহযোগিতা কামনা করেছেন শেখ মনি পুত্র শেখ ফজলে নূর তাপস।

নগর পিতা হিসেবে শুধু মেয়রের পদক্ষেপের সমালোচনা করলেই হবে না। তাকে সহায়তা করতে হবে সবাইকে। নাগরিক হিসেবে আমাদের সচেতনতা ও সাহায্যে মেয়র তাপসের পদক্ষেপগুলো বাস্তবতার মুখ দেখতে পারে।

সেবা প্রাপ্তি নিশ্চিত করতে জনগণকেও সজাগ থাকতে হবে। আসুন আমরা সচেতন হই ও ফকফকা নগরী গড়তে মেয়র তাপস যে পদক্ষেপ নিয়েছেন তাকে সহায়তা করি।

আমরা যদি সচেতন না হই তাহলে মেয়রের একার পক্ষে ঢাকাকে পরিচ্ছন্ন রাখা সম্ভব নয়।আমরা যদি বাসার ভেতরে জমানো পানি বা ছাদের পানি পরিষ্কার না করি তাহলে ডেঙ্গুর প্রকোপ কমবে না।

যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলা আমাদের স্বভাবে পরিণত হয়েছে। এই প্রবণতা থেকে বের হতে হবে। পরিবেশ সুন্দর রাখতে সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে।

নিজেদের বাসা-বাড়ি ও কর্মস্থল পরিচ্ছন্নতায় সতর্ক হলে মেয়রের পদক্ষেপ সফল হবে।নগরবাসী যার যার অবস্থান থেকে সচেতন হলে পরিচ্ছন্ন থাকবে প্রিয় ঢাকা, স্বার্থক হবে মেয়রের পরিশ্রম।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:৩১ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৬ জুন ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত