ঘোষণা

জন্মভূমির বিপক্ষেই ধোনিকে হারালেন মরগান

বিবেক ডেস্ক | বুধবার, ০৫ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 70 বার

জন্মভূমির বিপক্ষেই ধোনিকে হারালেন মরগান

নিজের জন্মভূমির বিপক্ষেই মহেন্দ্র সিং ধোনির রেকর্ডটা ভাঙলেন এওইন মরগান। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে সর্বাধিক ছক্কা মারার এই রেকর্ডটি অবশ্য ইংল্যান্ডের ওয়ানডে অধিনায়ক ভেঙেছেন বিশ্বকাপজয়ী ভারতীয় অধিনায়কের চেয়ে আরও একটা জায়গায় এগিয়ে আছেন। ধোনি যেখানে ৩৩২ ম্যাচ খেলে রেকর্ডটি করেছিলেন, মরগান তা করেছেন ১৬৩ ম্যাচেই।

৩৩২ ম্যাচে অধিনায়ক হিসেবে ধোনির ছক্কার সংখ্যা ২১১। এটি এত দিন রেকর্ডই হয়ে ছিল। কাল সাউদাম্পটনের অ্যাজিয়াস বোলে মরগান সে রেকর্ডটি ভেঙে ফেলেছেন। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে মরগানের ছক্কার সংখ্যা মোট ৩২৮টি।

ধোনি ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে অবশ্য মরগানের চেয়ে অনেক বেশি—৩৫৯টি। কিন্তু অধিনায়ক হিসেবে ছক্কার সংখ্যায় তিনি পিছিয়ে পড়েছেন আইরিশ বংশোদ্ভূত ইংল্যান্ডের অধিনায়কের চেয়ে।

অধিনায়ক হিসেবে ছক্কার সংখ্যায় মরগান ও ধোনির পরই আছে দুটি নাম—রিকি পন্টিং ও ব্রেন্ডন ম্যাককালাম। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক পন্টিং আর সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক ম্যাককালামের মধ্যে ছক্কার লড়াইটা এক সময় দারুণ জমেছিল। পন্টিংয়ের ছক্কা (অধিনায়ক হিসেবে) ১৭১ আর ম্যাককালামের ১৭০।

কাল জন্মভূমির বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে ৮৪ বলে ১০৬ রানের এক ঝোড়ো ইনিংস খেলেন মরগান। ম্যাচে তিনি সেঞ্চুরি করেন ৭৮ বলে। যদিও ম্যাচটা শেষ পর্যন্ত ইংল্যান্ড জিততে পারেনি। আয়ারল্যান্ড ওপেনার পল স্টার্লিংয়ের ১৪২ আর অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নির ১১৩ রানে ইংল্যান্ডের মাটিতে কোনো বিদেশি দল হিসেবে সর্বোচ্চ রান (৩২৯) রান তাড়া করে দারুণ এক জয় তুলে নেয় টেস্ট পরিবারের অন্যতম নবীন সদস্য আয়ারল্যান্ড। সাউদাম্পটনে অনুষ্ঠিত এ সিরিজ বিশ্বকাপ সুপার লিগের অংশ।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:০০ অপরাহ্ণ | বুধবার, ০৫ আগস্ট ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

সাকিব এখন বাংলাদেশে

০২ সেপ্টেম্বর ২০২০