ঘোষণা

জাপানে ধূমপান ছেড়ে দিয়েছেন ৩০ % পুরুষ

ওমর শাহ | সোমবার, ১০ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 117 বার

জাপানে ধূমপান ছেড়ে দিয়েছেন ৩০ % পুরুষ

প্রথমবারের মতো জাপানে পুরুষ ধূমপায়ীদের হার ৩০ % এর নিচে নেমেছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। ১০ আগস্ট জাপানের সংবাদ মাধ্যম জাপান টুডের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সমীক্ষায় দেখা গেছে, ২০১৯ সালে জাপানের পুরুষ ধূমপায়ীদের হার প্রথমবারের মতো ৩০ শতাংশের নিচে নেমে এসেছে। যা ২০১৬ সালের সর্বশেষ সমীক্ষায় ২৮.৮ শতাংশে নেমে এসেছিল। ২০১৯ সালের সমীক্ষায় ওই বছরের সমীক্ষার চেয়ে ২.৩ শতাংশ নেমে এসেছে।

প্রতি তিন বছর অন্তর অন্তর জাপানের স্বাস্থ্য, শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রণালয় পরিচালিত জাতীয় জীবিকার সমীক্ষায় দেখা গেছে যে, ২০১৯ সালে ধূমপান করা নারীদের অনুপাত ০.৭ শতাংশ হ্রাস পেয়েছে। ২০১৯ সালে জাপানে নারী ধূমপায়ীর হার ৮.৮ শতাংশে দাঁড়িয়েছে।

বয়সের হিসেবে ২০ বছরের কোঠার পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রেই সবচেয়ে বেশি ধূমপান কমেছে। পুরুষদের অনুপাত ৪.১ শতাংশ হ্রাস পেয়ে ২৭ শতাংশে এবং নারী ধূমপায়ীদের হার ১.৯ শতাংশ কমে ৮.৩ শতাংশে দাঁড়িয়েছে।

এদিকে ধূমপান বৃদ্ধির হার সবচেয়ে বেশি বেড়েছে ৪০ বছরের কোঠার পুরুষ ও নারীদের মধ্যে। তাদের ধূমপান বৃদ্ধির হার যথাক্রমে ৩৭.৬ শতাংশ ও ১৩.৪ শতাংশ। এই বয়সের নারী-পুরুষ সবচেয়ে বেশি ধূমপান করেছেন বলে সমীক্ষায় ওঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, জাপানে পুরুষ ধূমপানের হার সবচেয়ে বেশি কমেছিল ২০০১ সালে। ওই বছর ৪৮.৪ শতাংশ পুরুষ ধূমপান ত্যাগ করেছিল। স্বাস্থ্যের উপর ধূমপানের প্রভাব সম্পর্কে ক্রমবর্ধমান সচেতনতা ধূমপান ত্যাগের মূল কারণ হতে পারে।

জাপানের সাধারণ রেস্তোঁরা, অফিস, হোটেল লবি, আবদ্ধ ঘরে ও অন্যান্য পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ করার জন্য একটি আইন করা হয়। যা গত এপ্রিল মাসে কার্যকর করা হয়। এই আইনটি ধূমপান ত্যাগে ভূমিকা রেখেছে।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওই সমীক্ষায় ২০ বছর বা তার বেশি বয়সের লোকদের ধূমপায়ী হিসাবে গণ্য করা হয় যারা “প্রতিদিন” বা “কখনও কখনও” ধূমপান করেন।

তথ্যসূত্র: জাপান টুডে

সম্পাদনায় : পি. আর. প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ৩:০৭ অপরাহ্ণ | সোমবার, ১০ আগস্ট ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত