ঘোষণা

পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করতে জাপানের হোটেলগুলোতে বিশেষ ছাড়

| শনিবার, ২০ জুন ২০২০ | পড়া হয়েছে 78 বার

পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করতে জাপানের হোটেলগুলোতে বিশেষ ছাড়

ওমর শাহ : পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করতে জাপানের ৩৯ টি জেলায় হোটেলগুলোতে বিশেষ ছাড়ের পরিকল্পনা হাতে নিয়েছে কর্তৃপক্ষ। নভেল করোনা ভাইরাসের প্রভাবে বিপর্যস্ত পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে ৩৯ টি প্রদেশের ২৫ টিতে স্থানীয় বাসিন্দাদের জন্য ছাড়কে সীমাবদ্ধ করেছে। বহিরাগতদের আকৃষ্ট করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। দেশটিতে সংক্রমণের দ্বিতীয় বা তৃতীয় তরঙ্গকে সঞ্চারিত করার ক্ষেত্রে দেশটির নাগরিকদের সতর্কতা অনেকাংশেই কার্যকর হয়েছে। জাপান কেবলমাত্র শুক্রবারই মানুষকে প্রাকৃতিক অঞ্চলগুলিতে ভ্রমণ না করার অনুরোধ জানিয়েছিল।

স্থানীয় সরকার অর্থনীতিতে ভাইরাসের প্রভাব মোকাবেলা ও পুনরুদ্ধারে কেন্দ্রীয় সরকারের ঘোষিত ক্যাম্পেইন “গো টু” কুপন প্রচার শুরু করবে আগস্ট থেকেই। মোট ২২ টি জেলা ইতিমধ্যে তাদের ছাড় ঘোষণা দিয়েছে এবং ১৭ টি পরিকল্পনাধীন রয়েছে।

চিবা, কানাগাওয়া, ইয়ামানশি, হিরোশিমা এবং কুমোমোটোর পাঁচটি জেলা এর বিকল্পটি বিবেচনা করছে, সইতামা ও হায়োগো প্রদেশ জানিয়েছে এ বিষয়ে তাদের কোনো পরিকল্পনা নেই এবং টোকিও এখনো কোনো পরিকল্পনা গ্রহণ করেনি।

ইতিমধ্যে ২২ টি জেলা ছাড় ঘোষণা করেছে। মধ্যে তোয়ামা ব্যক্তি প্রতি ১৫,০০০ ইয়েন ছাড় দিচ্ছে এবং জুনের প্রথম থেকেই লোকেরা ছাড়ের জন্য আবেদন করে চলেছে।

এ বিষয়ে একজন জেলা কর্মকর্তা বলেছেন, “দীর্ঘদিন ধরে মানুষ ভ্রমণ থেকে বিরত থাকার কারণে পর্যটনের হ্রাস তীব্র হয়েছে। আমরা ধীরে ধীরে চাহিদা পুনরুদ্ধার করতে চাই,”।

সূত্র : জাপান টুডে

Facebook Comments

বাংলাদেশ সময়: ৪:৪৫ পূর্বাহ্ণ | শনিবার, ২০ জুন ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত