ঘোষণা

আমেরিকায় কাজের ভিসা বন্ধ থাকায় জাপানের ৩০৮ কোম্পানি ক্ষতিগ্রস্থ

ওমর শাহ | শনিবার, ০৪ জুলাই ২০২০ | পড়া হয়েছে 103 বার

আমেরিকায় কাজের ভিসা বন্ধ থাকায় জাপানের ৩০৮ কোম্পানি ক্ষতিগ্রস্থ

ওমর শাহ :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকায় নির্দিষ্ট কাজের ভিসা বন্ধ করার সিদ্ধান্তের কারণে জাপানের কমপক্ষে ৩০৮ টি কোম্পানি ও ১,৪০০ এর বেশি কর্মচারী ক্ষতিগ্রস্থ হয়েছেন। ৩ জুলাই জাপানের বাণিজ্য প্রচার সংস্থার এক জরিপে এমন তথ্য দেখা গেছে বলে জাপানের মাইনিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে।

জরিপকারী জাপানের ওই বাণিজ্য সংস্থাটির ২৬ জুন থেকে ২ জুলাই পরিচালিত সমীক্ষায় দেখা যায়, ৯৬১ টি জাপানি সংস্থা ৩৫ শতাংশ সংস্থা তাদের প্রতিক্রিয়া জানিয়েছে যে তাদের কার্যক্রম যে কোনোওভাবে প্রভাবিত হয়েছে আর ১৩ শতাংশ বলেছে যে তাদের কার্যক্রমে প্রভাব গুরুতর ছিল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর অভিবাসন পদক্ষেপের কারণেই এমন প্রতিফলন হয়েছে বলে জানা যায়। ট্রাম্পের লক্ষ্য ছিল আমেরিকান কর্মীদের সবার অগ্রাধিকার দেওয়া। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে দেশটিতে বেকারত্বের হার বাড়ছে স্থানীয় আমেরিকানদের মধ্যে চাকরি পাওয়া সবার আগে নিশ্চিতের জন্য বাইরের কোম্পানিগুলোর নাজেহাল অবস্থা।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে পুনরায় নির্বাচনের লড়াইয়ে অংশ নেওয়া ট্রাম্প এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রে অভিবাসন নিয়ন্ত্রণে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন, যার ফলে গ্রীন কার্ড হিসাবে পরিচিত স্থায়ী বাসিন্দা কার্ড প্রদানের ক্ষেত্রে ৬০ দিনের স্থগিতাদেশ দেখা যায়।

গত মাসে মার্কিন সরকার গ্রিন কার্ড প্রদান ডিসেম্বরের শেষ অবধি বৃদ্ধি করে এবং কিছু কাজের ভিসা অন্তর্ভুক্ত করার পদক্ষেপ নেয়। এই পদক্ষেপটি অ্যাপল ও গুগল এর মতো আমেরিকান আইটি সংস্থা সমালোচনা করে। মার্কিন এ টেক জায়ন্টগুলো বিশ্বজুড়ে প্রতিভাবানদের নিয়োগ দিয়ে থাকে।

কেইডানরেন নামে পরিচিত জাপান বিজনেস ফেডারেশনের চেয়ারম্যান হিরোয়াকি নাকানিশি বলেন, জাপানের সংস্থাগুলির পরিচালনায় বাধা রোধে দুই দেশের সরকারকে ব্যবস্থা নিতে হবে।

সমীক্ষায় জাপানি সংস্থাগুলির দ্বারা উত্থাপিত বিষয়গুলির মধ্যে কর্মীদের স্থানান্তর, গবেষণা ও উন্নয়ন বিভাগে কর্মীদের ঘাটতির বিষয়টি বিবেচনা করা হয়েছে।
তথ্যসূত্র: মাইনিসি নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ৪:২০ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ জুলাই ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত