ঘোষণা

বিদেশী কর্মীদের কর্মসংস্থান সহযোগিতায় জাপানে খোলা হয়েছে নতুন সহায়তা কেন্দ্র

ওমর শাহ | মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০ | পড়া হয়েছে 258 বার

বিদেশী কর্মীদের কর্মসংস্থান সহযোগিতায় জাপানে খোলা হয়েছে নতুন সহায়তা কেন্দ্র

ওমর শাহ : জাপানে ক্রমবর্ধমান বিদেশী নাগরিকদের কর্মসংস্থান, ভিসা, আইন ও মানবিক বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য নতুন একটি সহায়তা কেন্দ্র চালু করা হয়েছে। ৬ জুলাই দেশটির রাজধানী টোকিওতে এ সহায়তা কেন্দ্র চালু করা হয়েছে বলে ৭ জুলাই জাপানের মাইনিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে।

দিন দিনই কমে যাচ্ছে জাপানের জনসংখ্যা। জনসংখ্যা হ্রাসে তীব্র শ্রমিক ঘাটতি দেখা দিয়েছে সূর্যদয়ের এই দেশটিতে। শ্রমিক ঘাটতি মেটাতে গত বছর এপ্রিলে নতুন ভিসা ব্যবস্থা চালু করা হয়।

এই নতুন ভিসা ব্যবস্থার অধীনে আরও বিদেশী কর্মী আনার দিকে জাপানের সরকার সিদ্ধান্ত নেওয়ার পরিপ্রেক্ষিতে এই সহায়তা কেন্দ্র চালুর পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিদেশী নাগরিকদের সহায়তা কেন্দ্রটি রাজধানী টোকিওর শিনজুকু ওয়ার্ডের জেআর ইয়োতসুয়া স্টেশনের সামনের দিকের ভবনে অবস্থিত। একই ভবনের এক তলায় আটটি সরকারি সংস্থার অফিস রয়েছে। এই সংস্থাগুলোর তদারকি করে দেশটির বিচার মন্ত্রণালয়।

জাপানের বিচারমন্ত্রী ম্যাসাখো মরি বলেন, প্রতিটি সংস্থা ভাগ করে কাজ করার মাধ্যমে সঠিকভাবে কার্য সম্পাদন করা যাচ্ছে। আমি আশা করি বিদেশী নাগরিকদের কর্মসংস্থান, ভিসা, আইন ও মানবিক বিষয়ে পরামর্শ আমরা সবচেয়ে বেশি সহায়তা প্রদান করতে পারবো।

আটটি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে জাপানের ইমিগ্রেশন সার্ভিস এজেন্সি, পররাষ্ট্র মন্ত্রণালয়, জাপান আইনী সহায়তা কেন্দ্র, জাপান বহিরাগত বাণিজ্য সংস্থা ও টোকিও শ্রম ব্যুরো।

সহায়তা কেন্দ্রটি ছুটির দিন বাদে কর্মদিবসে সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত খোলা থাকবে। সহায়তা কেন্দ্রটি ইংরেজি, চীনাসহ আরো নয়টি ভাষায় পরামর্শ পরিষেবা সরবরাহ করবে।

এছাড়াও অন্য ভাষায় নাগরিকদের সহায়তা করতে ভিডিওলিংকের মাধ্যমে দূরবর্তী দোভাষী ব্যবহার করা হবে যাতে কেউ এ সহায়তা থেকে বাদ না পরে।

কেন্দ্রটির অভ্যন্তরীণ কক্ষ এমনভাবে সজ্জিত যেখানে দর্শনার্থীদের ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষা করা হয়। ব্যক্তিগত সহায়তা ছাড়াও বিদেশী কর্মী নিয়োগের কথা বিবেচনা করে বিদেশী সংস্থা ও স্থানীয় পৌরসভাগুলোকেও এই পরিষেবা প্রদান করার সুযোগ দেওয়া হয়েছে। তারা যাতে প্রয়োজনীয় লোকদের নিয়োগ দিতে পারে।

গত বছরের এপ্রিলে চালু হওয়া নতুন ভিসা প্রকল্পের আওতায় নির্দিষ্ট জাপানী ভাষা ও চাকরির দক্ষতা সম্পন্ন বিদেশীরা নির্দিষ্ট দক্ষ কর্মী নং ১ নামে আবাসিক স্ট্যাটাসের জন্য আবেদন করতে পারেন। নির্মাণ ও কৃষিকাজসহ আরো ১৪ ধরনের শ্রম ভিসা ৫ বছরের জন্য দেওয়া হচ্ছে।

ইমিগ্রেশন এজেন্সির তথ্য অনুসারে, ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে জাপানে ২.৯৩ মিলিয়ন বিদেশী নাগরিক বসবাস করেছিল। যা সবচেয়ে বেশি বসবাসের রেকর্ড।

তথ্যসূত্র: মাইনিসি নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:১৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত