ঘোষণা

চীনের বিরুদ্ধে যেকোনো সময় হামলা চালাতে পারে জাপানের সামরিক বিমান

ওমর শাহ | সোমবার, ২০ জুলাই ২০২০ | পড়া হয়েছে 98 বার

চীনের বিরুদ্ধে যেকোনো সময় হামলা চালাতে পারে জাপানের সামরিক বিমান

সেনাকাকু দ্বীপপুঞ্জ নিয়ে চীন-জাপানের উত্তেজনার মাঝেই যেকোনো সময় ফুজিয়ান প্রদেশের একটি বিমান ঘাঁটি থেকে চীনা সামরিক বিমানের বিরুদ্ধে বিমান হামলা চালাতে পারে জাপান। দেশটির একটি সরকারি সূত্রের বরাত দিয়ে এ সংবাদ প্রকাশ করেছে মাইনিচি নিউজ।

সূত্র জানায়, জাপানের এয়ার প্রতিরক্ষা বাহিনীর বিমানগুলিও চীনের সামরিক বিমানের চলাচল পর্যবেক্ষণের জন্য পূর্ব চীন সাগরের ওপরে প্রতিদিন সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নজরদারি করছে।

গত বছরের গোড়ার দিকে জাপান তার নীতি পর্যালোচনা করার আগে, চীনা সামরিক বিমানের আকাশসীমায় পৌঁছানোর বিরুদ্ধে যুদ্ধবিমানগুলি উড়ানোর পরিকল্পনা করেছে।

চীন জেজিয়াং প্রদেশ থেকে জাপানের সেনকাকাসের নিকটে যুদ্ধবিমান পাঠিয়েছিল। তবে পরে বেইজিং তাদের বিমানগুলো নিয়ে যায়। দক্ষিণ চীন সাগরে কয়েকটি দ্বীপের দাবি করে চীন। এ নিয়ে জাপানের সাথে দ্বন্দ্ব বিদ্যমান।

চীনা বিমানঘাঁটি ও জাপান-নিয়ন্ত্রিত দ্বীপপুঞ্জের দূরত্ব প্রায় ৩৮০ কিলোমিটার, যেখানে চীনা জে -১১ যুদ্ধবিমানগুলি প্রায় ২০ মিনিটের মধ্যে ভ্রমণ করতে পারে।

এদিকে, ওকিনাওয়া উপসাগরীয় রাজধানী নাহায় এএসডিএফের ঘাঁটির মধ্যবর্তী দূরত্বটি প্রায় ৪১০ কিলোমিটার যা বিমান বাহিনীর এফ -১৫ যোদ্ধাদের জন্য প্রায় ২৫ মিনিটের ভ্রমণ সময় প্রয়োজন।

এএসডিএফ চীনের সামরিক বিমানের দ্বীপগুলির নিকটবর্তী অবস্থানগুলিকে আটকাতে ২৭ ডিগ্রি উত্তরের একটি অক্ষাংশে একটি প্রতিরক্ষা লাইন স্থাপন করেছে, যা ২৫ থেকে ২৬ ডিগ্রি উত্তরের অক্ষাংশের মধ্যে অবস্থিত।

জানা গেছে, জাপান ২০১৮ অর্থবছরে ৬৩৮ বার চীনা সামরিক বিমানের বিরুদ্ধে এবং আগের অর্থবছরে ৬৭৫ বার চীন সেনা বিমানের বিরুদ্ধে যুদ্ধবিমান হামলা করেছিল।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৯:১৭ পূর্বাহ্ণ | সোমবার, ২০ জুলাই ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত