ঘোষণা

আর জরুরি অবস্থা ঘোষণা করবে না জাপান : প্রধানমন্ত্রী শিনজো আবে

ওমর শাহ | শনিবার, ২৫ জুলাই ২০২০ | পড়া হয়েছে 158 বার

আর জরুরি অবস্থা ঘোষণা করবে না জাপান : প্রধানমন্ত্রী শিনজো আবে

প্রতিদিন করোনা ভাইরাসে সংক্রমণের সংখ্যা দিন দিন বাড়ছে বিশ্বের অন্যতম ধনী দেশ জাপানে। তবে করোনা ভাইরাসের কারণে দেশটিতে আর জরুরী অবস্থা ঘোষণা করা হবে না বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

করোনা পরিস্থিতি ও অর্থনৈতিক অবস্থা নিয়ে জাপানের অর্থমন্ত্রী ইয়োসতাসি নিশিমোরা ও স্বাস্থ্যমন্ত্রী কাতসুনাবু কাতো ও অন্যান্যদের সাথে বৈঠকের পর এমন সিদ্ধান্তের কথা জানান প্রধানমন্ত্রী আবে।

২৫ জুলাই (শনিবার) জাপান টাইমসের এক প্রতিবেদনে দুই মন্ত্রীর সাথে বৈঠকের পর এমন সিদ্ধান্তের কথা বলা হয়। প্রতিবেদনে বলা হয় জাপানের অর্থনীতির কথা চিন্তা করেই দেশটির সরকার জরুরি অবস্থা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

প্রধানমন্ত্রী শিনজো আবে আরো বলেন, আমরা সবকিছু সাবধানতার সাথে মনিটরিং করছি। তবে সহসা জরুরী অবস্থা জারি করা হচ্ছে না। করোনার বিরুদ্ধে নাগরিকদের যে সতর্কতার সাথে চলা ফেরার নির্দেশনা দেওয়া হয়ে তা মেনে চলতে বলা হয়েছে।

ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে দিতে সহায়তা করতে পারে এমন অবস্থার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আবে বলেন, “আমরা দেশের মানুষকে থ্রী এস ( তিনটি এস) ও উচ্চস্বরে কথা বলা থেকে বিরত থাকতে বলছি। থ্রী এস বলতে বোঝায় (confined spaces, crowded places and close-contact settings) সীমিত জায়গা, জনাকীর্ণ স্থান ও ঘনিষ্ঠ হয়ে বসা থেকে বিরত থাকতে গাউডলাইন দেওয়া হয়েছে।

সংক্রামিত ব্যক্তিদের দ্রুত সনাক্তকরণ ও চিকিত্সায় আরও জড়িত হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন আবে।

এদিকে পৃথকভাবে অর্থমন্ত্রী নিশিমুরা সংবাদ সম্মেলনে বলেন, কোনও করোনাভাইরাস প্রাদুর্ভাব দেখা দিলে সরকার সংক্রমণ প্রতিরোধের নির্দেশিকা অনুসরণ না করে এমন বার ও অন্যান্য প্রতিষ্ঠানের নাম প্রকাশ করবে।

টোকিও, ওসাকা আইচিসহ আরো ৮টি প্রদেশের গভর্নরদের সাথে টেলি কনফারেন্স করে এই সিদ্ধান্তের কথা জানান নিশিমোরা। তবে তিনি আশা প্রকাশ করে বলেন ক্লাব ও বারের কর্তৃপক্ষ অবশ্যই স্বাস্থ্য বিধি মেনে চলবে।

তথ্যসূত্র: জাপান টাইমস

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:৫২ অপরাহ্ণ | শনিবার, ২৫ জুলাই ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত