ঘোষণা

জাপানে ৭০% লোককে বাসা থেকে কাজ করার নির্দেশ

ওমর শাহ | মঙ্গলবার, ২৮ জুলাই ২০২০ | পড়া হয়েছে 189 বার

জাপানে ৭০% লোককে বাসা থেকে কাজ করার নির্দেশ

করোনা ভাইরাসের প্রকট থেকে বাঁচতে ৭০ শতাংশ বা তার বেশি লোককে বাসা থেকে কাজ করতে নির্দেশ দিয়েছে জাপান সরকার। ২৭ জুলাই জাপান সরকারের পক্ষে দেশটির অর্থমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। দেশটির সরকার ব্যবসায়ীদেরকে এ নির্দেশনা নিশ্চিত করতে বলা হয়েছে।

সরকারের পক্ষ থেকে করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও নিশিমুরা এক সংবাদ সম্মেলনে জানান। মদ্যপানসহ বৃহৎ আকারে সমাবেশ না করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

জাপানজুড়ে করোনা ভাইরাসে সংক্রমণের পরিমাণ বৃদ্ধি পাওয়ার কারণে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। কমিউটারে যাত্রীদের অনুপাতও দিনদিন বাড়ছে। করোনার ভাইরাস সংক্রমণের কারণে যেখানে ২০ থেকে ৩০ শতাংশে নেমেছিল যাত্রীদের সংখ্যা তবে সম্প্রতি তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৭০ শতাংশে।

করোনা ভাইরাসের কারণে যাতে ব্যবসায়ীক ক্রিয়াকলাপ থেমে না যায় তার জন্য অনলাইনে কাজ চালানোর পরামর্শ দিয়েছে সরকার। বিভিন্নভাবে কাজ চালানোর জন্য টেলিযোগাযোগ বাড়ানোর তাগিদ দেওয়া হয়েছে।

সরকার ব্যবসায়ীদের করোনা ভাইরাস প্রতিরোধের নির্দেশাবলী মেনে চলার জন্য সবাইকে অনুরোধ জানিয়েছে। এ ছাড়া যারা স্বাস্থ্যবান তারা বাড়ির বাইরে গিয়ে অফিস করবেন আর যারা অসুস্থতা অনুভব করবেন বা অসুস্থ্য তারা ঘরে থেকে কাজ করতে বলা হয়েছে।
আর যারা নিজের শরীরের অবস্থা বুঝতে পারেন না তারা জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের করোনা ট্রেসিং অ্যাপ ব্যবহার করতে বলা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে দ্রুত ও সঠিকভাবে করোনা ভাইরাস শনাক্ত করা যায়।

জাপান সরকার করোনা ভাইরাস সংক্রমণের পরিস্থিতি সতর্কতার সাথে দেখছে। প্রবীণদের মধ্যে বেশি করোনার গুরুতর লক্ষণগুরো বেশি দেখা যাচ্ছে বলেও জানান সংশ্লিষ্টরা। আক্রান্ত ব্যক্তিদের মাধ্যমে ধীরে ধীরে ভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ করা হয়েছে।

করোনা পরিস্থিতি মূল্যায়ণ ও প্রতিক্রিয়া আলোচনা করতে সরকার এই সপ্তাহের প্রথম দিকে রাজনৈতিক বিশেষজ্ঞদের নিয়ে একটি সভার আহ্বান করবে। ছাড়াও এপ্রিলের শুরু থেকে মে মাসের শেষ পর্যন্ত করোনা ভাইরাস অবস্থার যে প্রভাব রয়েছে তার বিশ্লেষণের জন্য সরকার ৫ আগস্ট স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে একটি সভা করার কথা রয়েছে। তথ্যসূত্র: দ্যা জাপান টাইমস

সম্পাদনা : পি আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:০০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ জুলাই ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত