ঘোষণা

এক সাথে ৫ জনের বেশি মদ্যপান নিষেধ জাপানে

ওমর শাহ | বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০ | পড়া হয়েছে 132 বার

এক সাথে ৫ জনের বেশি মদ্যপান নিষেধ জাপানে

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে এক সাথে ৫ জনের বেশি মানুষকে মদ্যপান থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে দেশটির সরকার। নাইটক্লাব, হোস্ট ক্লাব ও নাইট লাইফ এলাকায় করোনার সংক্রমণ বাড়ার কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় দেশটির সংবাদ মাধ্যম জাপান টুডে।

জাপান টুডের এক প্রতিবেদনে বলা হয়, আগামী ১ আগস্ট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করতে প্রাদেশিক কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে। তবে মদ্যপানের জন্য পাঁচজন এক সাথে জড়ো হতে নিষেধ করলেও পরিবারের সদস্যরা আরো বেশি এক সাথে জড়ো হতে পারবেন।

জাপানের করোনা ভাইরাস টাস্কোফোর্সের প্রধান ও অর্থমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা প্রাদেশিক গর্ভনরদের এই বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন। ওসাকাসহ অন্যান্য প্রদেশে করোনার প্রকোপ বাড়ার কারণে মদ্যপানের উপর এমন নিষেধাজ্ঞার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
করোনার কারণে জাপানের জরুরী অবস্থা জারির ফলে প্রায় ২ মাস বন্ধ ছিল দেশটির বিনোদনমূলক পার্ক, নাইটক্লাবসহ বারগুলো। জরুরী অবস্থা শিথিলের পর আবার নতুন করে চালু করা হয় বার ও হোস্ট ক্লাবগুলো। সেখানে করোনা সংক্রমণের সংখ্যা বাড়ছে। বার ও ক্লাবগুলোতে সঠিকভাবে স্বাস্থ্য বিধি মানা হয় না বলে অভিযোগ রয়েছে।

নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছেন আইচি প্রদেশের গভর্নর হাইদিয়াকী ওমুরা। করোনা সংক্রমণের পরিস্থিতিটিকে “অত্যন্ত গুরুতর” হিসাবে বর্ণনা করে আইচির বাসিন্দাদের অযৌক্তিক চলাফেলা থেকে বিরত থাকতে অনুরোধ করেন তিনি।
এদিকে ফুকুওকা, কোবে, কিয়োটো, নাগোয়া, সাপ্পোরো ও যোকোহামার মেয়রদের নিয়ে এক ভিডিও কনফারেন্সে নিশিমুরা জানান, এই সপ্তাহে করোনা ভাইরাস টাস্কফোর্সের বৈঠকে ভাইরাস ছড়িয়ে পড়া রোধের ব্যবস্থাগুলো কীভাবে জোরদার করা যায় তা নিয়ে সরকার আলোচনা করবে।

নিশিমুরা আরো বলেন, নিউমোনিয়া সৃষ্টিকারী ভাইরাস ছড়িয়ে দিতে বাধা দেওয়ার জন্য নাইটলাইফ, হোস্ট ক্লাব ও বারের মালিকদের উচিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্ধারিত গাইডলাইন মেনে চলা। খাওয়া-দাওয়া ও মদ্যপানের সময়ও স্বাস্থ্য গাউডলাইন মেনে চলতে অনুরোধ করেন তিনি।

এছাড়া কিয়োটোর মেয়র ডায়াসাকু কাদোকাওয়া বলেছেন, কর্তৃপক্ষের সাথে সহযোগিতা করতে অনিচ্ছুক ব্যবসায়ের বিরুদ্ধে “বাধ্যতামূলক ব্যবস্থা” নেওয়া হবে। মদ্যপানসহ আনন্দ বিনোদনের সময় নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে। কেন্দ্রীয় সরকার স্থানীয় সরকারগুলোকে ভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ গ্রহণের অনুমতি দেওয়ার জন্য অভিন্ন নিয়ম চালু করার সিদ্ধান্ত নিয়েছে। খুব শীঘ্রই নির্ধারিত নিয়ম-নীতি স্থানীয় সরকারের কাছে দেওয়া হবে।

ইতোমধ্যে ২৮ জুলাই জাপানের ওসাকা প্রদেশের সরকার তার নাগরিকদের একসাথে পাঁচ জনের বেশি লোককে মদ্যপান থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। কারণ এ অঞ্চলটি নভেল করোনা ভাইরাস সংক্রমণের সংখ্যা বেড়েছে। এছাড়া নাইট লাইফ জেলাগুলোতে জুলাইয়ে প্রায় ৩০ শতাংশ নতুন আক্রান্ত হয়েছে বলেও জানা যায়। তারই পরিপ্রেক্ষিতে এক সাথে ৫ জনের বেশি মানুষকে মদ্যপান থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।
তথ্যসূত্র: জাপান টুডে

সম্পাদনায় : পি. আর. প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ১:০৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ জুলাই ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত