ঘোষণা

হিটস্ট্রোকের কারণে চ্যালেঞ্জের মুখে জাপানের চিকিৎসা ব্যবস্থা

ওমর শাহ | রবিবার, ২৩ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 55 বার

হিটস্ট্রোকের কারণে চ্যালেঞ্জের মুখে জাপানের চিকিৎসা ব্যবস্থা

করোনা ভাইরাসের মধ্যে জাপানে মরার উপর খাড়ার গা হয়ে দেখা দিয়েছে তাপমাত্রাজনিত রোগ। হিটস্ট্রোকে অসুস্থ হয়ে হাসপাতালের ভর্তি হচ্ছেন অনেকে। তাতে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন দেশটির চিকিৎসকরা। করোনা ভাইরাস ইতোমধ্যে চাপ তৈরি করেছে দেশটির হাসপাতালগুলোতে। স্বাস্থ্য কর্মীরা এ নিয়ে উদ্বিগ্ন।

হিটস্ট্রোক বা হিট এক্সাসনের রোগীর সংখ্যা সম্প্রতি বৃদ্ধি পাচ্ছে জাপানের বিভিন্ন প্রদেশে। এমন কী মৃত্যুর সংখ্যাও একেবারে কম নয়। গত সোমবার জাপানের মধ্যাঞ্চল হামাতামসুতে তাপমাত্রা ৪১.১ সেলসিয়াস রেকর্ড করা হয়। যা ২০১৮ সালে রাজধানী টোকিওর কাছের শহর কুমাগায়াতে দেখা গিয়েছিল।

একই হাসপাতালে করোনা ও হিটস্ট্রোকের রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। স্বাস্থ্য কর্মীরা করোনা ভাইরাসের কারণে হিটের রোগীদের চিকিৎসা দিচ্ছেন। তাতে করোনা সংক্রমণ বেড়ে যেতে পারে। এ নিয়ে জাপানজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। জাপানের স্বাস্থ্য ব্যবস্থা যে কোনো সময় ভেঙে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

১০-১৬ আগস্টের মধ্যে দেশজুড়ে ১২ হাজার ৮০৪ জন হিট স্ট্রোকের রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগের সপ্তাহে পুরো জাপানে ৬ হাজার ৬৬৪ জন হিট স্ট্রোক নিয়ে ভর্তি হয়েছে বলে জাপানের ফায়ার এন্ড ডাইজেস্টার ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে।
জুলাই মাসে হিট স্ট্রোকের কোনো রোগী না ভর্তি হলেও আগস্টের শুরু থেকে এ রোগীর সংখ্যা বাড়তে থাকে জাপানের রাজধানী টোকিওসহ বিভিন্ন প্রদেশে।

জাপানে আগস্টের শুরু থেকে এ পর্যন্ত ৭৯ জন মানুষ হিট স্ট্রোকে মারা গেছে বলে টোকিও মেডিকেল এক্সামিনার অফিসের আপডেট তথ্যে জানা যায়। হিটস্ট্রোকে নিহতের মধ্যে ৭৩ জন বা ৯০ % এর বয়স ৬০ বা তার চেয়ে বেশি।

তথ্যসূত্র: জাপান টাইমস ও জাপান টুডে
সম্পাদনা : পি আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:৫০ পূর্বাহ্ণ | রবিবার, ২৩ আগস্ট ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত