ঘোষণা

ভোট কেনার দায়ে সস্ত্রীক গ্রেফতার জাপানের প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ মন্ত্রী কাতসুইউকি

| বৃহস্পতিবার, ১৮ জুন ২০২০ | পড়া হয়েছে 23 বার

ভোট কেনার দায়ে সস্ত্রীক গ্রেফতার জাপানের প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ মন্ত্রী কাতসুইউকি

ওমর শাহ : ‘ভোট কিনেছেন’ এমন অভিযোগের ভিত্তিতে জাপানের সাবেক মন্ত্রী কাতসুইউকি কাওয়াই স্ত্রীসহ গ্রেফতার হয়েছেন। প্রধানমন্ত্রী শিনজো আবের ঘনিষ্ঠ হিসেবে খ্যাত কাতসুইউকি তার মন্ত্রিসভায় বিচারমন্ত্রী ছিলেন। এছাড়া কাতসুইউকির স্ত্রী আনরি কাওয়াইও দেশটির পার্লামেন্টের উচ্চ কক্ষের সদস্য।

জাপানের সংবাদমাধ্যম এএইচকে বৃহস্পতিবারের এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৯ সালের উচ্চ কক্ষের নির্বাচনের আগে প্রায় ১০০ জনকে নগদ লাখ লাখ ইয়েন দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন বলে তদন্তকারী কৌঁসুলিদের সন্দেহের ভিত্তিতে বৃহস্পতিবার তাদের দুজনকে গ্রেফতার করা হয়।

২০১৯ সালের ওই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে কাতসুইউকির স্ত্রী আনরি কাওয়াই উচ্চ কক্ষের একটি আসনে জয়লাভ করেন। স্ত্রীর নির্বাচনে অনিয়মের অভিযোগ ওঠার পর গত অক্টোবরে মন্ত্রির দায়িত্ব থেকে সরে দাঁড়ান কাতসুইউকি। মন্ত্রী হওয়ার আগে তিনি প্রধানমন্ত্রী শিনজো আবের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ছিলেন।

সংসদ অধিবেশন চলাকালীন কোনো আইপ্রণেতাকে গ্রেফতার করার নিয়ম নেই বলে বুধবার অধিবেশন শেষ হওয়ার পর বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী আবের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত এই রাজনীতিক দম্পতিকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় আবের জনপ্রিয়তা আরও হ্রাস পাবে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের।

স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, সাবেক মন্ত্রী কাতসুইউকি কাওয়াই ও তার স্ত্রী আনরি কাওয়াই দুজনেই তাদের বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছেন। কাতসুইউকি কাওয়াই বলছেন, ‌‘লজ্জাজনক ও আইনবিরুদ্ধ কোনো রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে আমি কখনোই জড়াইনি।’ সূত্র : জাপান টাইমস

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:১০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ জুন ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত