ঘোষণা

দুই অনুষ্ঠানে একই বক্তৃতা করে তীব্র সমালোচনার মুখে জাপানের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | বুধবার, ১২ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 136 বার

দুই অনুষ্ঠানে একই বক্তৃতা করে তীব্র সমালোচনার মুখে জাপানের প্রধানমন্ত্রী

জাপানের নাগাসাকি শহরে ‘ফ্যাটম্যান’ নামে ১৯৪৫ সালের ৯ আগস্ট একটি পরমাণু বোমার বিস্ফোরণ ঘটায় মার্কিন যুক্তরাষ্ট্র। যার কারণে নিহত ও আহত হয়েছিল লাখো মানুষ।
জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে নাগাসাকির পারমাণবিক বোমা হামলার ৭৫ তম বার্ষিকী উপলক্ষে ৯ আগস্টের একটি অনুষ্ঠানে ভাষণ দেন। একে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

গত ৯ আগস্ট জাপানের নাগাসাকির পিস মোমেরিয়ালে ৭৫ তম নাগাসাকি দিবসের অনুষ্ঠানের শিনজো আবের ভাষণটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ইংরেজি অনুবাদ দেয়া হয়েছে। একটি প্লাগারিজম অ্যাপস তার ভাষণের সাদৃশ রয়েছে বলে বের করে।

ওই প্লাগারিজম অ্যাপসের বরাত দিয়ে জাপানের সংবাদ মাধ্যম দ্য মাইনিসি জানায়, ৬ আগস্ট হিরোশিমার অনুষ্ঠানের সময় প্রধানমন্ত্রী আবে যে ভাষণ দিয়েছিলেন তার প্রায় ৯৩% তিনি ৯ আগস্ট নাগাসাকির পিস মোমেরিয়াল পার্কের অনুষ্ঠানেও দিয়েছিলেন।
আবে নাগাসাকির পিস মোমোরিয়াল পার্কের অনুষ্ঠানের শুরুতে বোমা হামলায় নিহতদের যে ভাষায় স্মরণ করেছেন ঠিক একইভাবে এর ঠিক তিনদিন আগেই হিরোশিমা দিবসের অনুষ্ঠানেও নিহতদের একই ভাষায় স্মরণ করেছিলেন।

তিনি বলেন, ‌’পারমাণবিক বোমা হামলায় নিহত ব্যক্তিদের আত্মার প্রতি আমি শ্রদ্ধা জ্ঞাপন করছি। পারমাণবিক বোমা হামলায় এখনও দুর্দশাগ্রস্তদের প্রতি আন্তরিক সহানুভূতি জ্ঞাপন করছি। একই সাথে যারা পারমাণবিক বোমা হামলার পরে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের প্রতি সহানুভূতি জানাচ্ছি।

দুই অনুষ্ঠানের নাম বাদে জাপানি প্রধানমন্ত্রী আবে হিরোশিমার অনুষ্ঠানের শব্দের সাথে নাগাসাকির অনুষ্ঠানের শব্দের প্রায় মিল ছিল। এর জন্যই নেটিজেনরা আবের তীব্র সমালোচনা করেছেন।

এর আগে গত সপ্তাহে মন্ত্রিসভার বৈঠকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন কয়েকজন মন্ত্রী। কেউ বলেছেন তাকে ফ্যাকাশে দেখাচ্ছিল কেউ বলেছেন তাকে, ক্লান্ত বলে মনে হচ্ছিল।” বৈঠকে অংশ নেওয়া ব্যক্তিদের এমন গুঞ্জন জাপানের বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে।

তবে তার স্বাস্থ্যের বিষয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে তা সঠিক নয় বলে দেশটির মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদ সুগা। সাথে সাথে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব প্রধানমন্ত্রীর আবে পুরোপুরি সুস্থ আছেন বলে গুঞ্জন উড়িয়ে দেন।

সুগা জানান, প্রধানমন্ত্রী শিনজো আবের শারীরিক কোনো সমস্যা নেই। তিনি পুরোপুরি সুস্থ্য আছেন। তাকে ঘিরে যে কথা শোনা যাচ্ছিল তা অনুমান নির্ভর। বাস্তবের সাথে মিল নেই। তিনি প্রতিদিন জাতিকে সুস্থ্য শরীরে দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন। আবের শারীরিক অসুস্থতার সমালোচনার ঠিক এক সপ্তাহের মধ্যেই তার ভাষণ নিয়ে সমালোচনা করলেন দেশটির কিছু নাগরিক।

তথ্যসূত্র: দ্য মাইনিসি নিউজ, আসাহি শিম্বুন ও জাপান টাইমস

সম্পাদনায় : পি. আর. প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ১২:৫৪ অপরাহ্ণ | বুধবার, ১২ আগস্ট ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত