ঘোষণা

ওসাকায় পুনরায় খুলে দেওয়া হচ্ছে ক্লাব, বার ও জিম

| শনিবার, ৩০ মে ২০২০ | পড়া হয়েছে 23 বার

ওসাকায় পুনরায় খুলে দেওয়া হচ্ছে ক্লাব, বার ও জিম

ওমর শাহ : জাপানের ওসাকা জেলায় আরোপিত ব্যবসায়িক স্থগিতাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় সরকার। আগামী ১ জুন থেকে স্থানীয় লাইভ মিউজিক ক্লাব, জিম ও বারগুলো পুরায় চালু করা হবে। নভেল করোনা ভাইরাইসের ক্লাস্টার সংক্রমণের কারণে এসব এলাকার ব্যবসায়িক কাযক্রম বন্ধ রাখা হয়েছিল।

ওসাকা জেলা সরকারের করোনা ভাইরাস সংক্রান্ত সদর দফতরের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। স্থানীয় প্রশাসন সংক্রমণ প্রতিরোধের জন্য নিজস্ব নির্দেশিকাও তৈরি করে দিয়েছে। সবাইকে ওই নির্দেশিকা মেনে চলার আহবান জানানো হয়েছে।

নির্দেশিকায় অন্যান্য বিষয়গুলোর পাশাপাশি মিউজিক কনসার্টে অংশগ্রহণকারীদের অবশ্যই অনুষ্ঠানের সময় বসে গান শোনার নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে ওসাকা প্রশাসন। নতুন নির্দেশিকা সবাইকে মানার আহবান জানানো হয়েছে।

পুনরায় খোলার জন্য, কিউআর কোডগুলো ব্যবহার করে সংক্রামিত ব্যক্তিদের ট্র্যাকিংয়ের জন্য গ্রাহকদের তালিকা তৈরি করাসহ স্থানীয় সরকার কর্তৃক একটি পদ্ধতি চালু করে তার মনিটরিং করবে।

স্থানীয় সরকার যদি কোনো ক্লাস্টার সংক্রমণের তথ্য পায় তবে আবার ব্যবসায়িক স্থগিতাদেশ দিতে পারবে বলে জাপান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে। তাই সতর্কতামূলক ব্যবস্থার মাধ্যমে বিনোদনমূলক স্থানগুলো চালুর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

মঞ্চ ও দর্শকদের মধ্যে কমপক্ষে ২ মিটার দূরত্ব বজায় রাখতে সংগীত ক্লাবগুলোকে অনুরোধ করা হয়েছে। একই সাথে বার ও ক্লাবগুলোকে মুখোমুখি বসার ব্যবস্থা ও শারীরিক যোগাযোগ এড়াতে বলা হয়েছে।

এছাড়া জাপানের জনপ্রিয় কারাওকে গান গাওয়ার সময় মাস্ক বা মুখ ঢেকে রাখার কাপড় ব্যবহার সম্পর্কে গ্রাহকদের নিশ্চিত করার কথা বলা হয়েছে।

ওসাকার গভর্ণর হিরোফমি জোশিমুরা এক সংবাদ সম্মেলনে বলেন, ব্যবসা প্রতিষ্ঠানগুলো দীর্ঘ সময়ের জন্য বন্ধ রাখার পরিবর্তে সংক্রমণের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে ব্যবসা পরিচালনা করার অংশ হিসেবে পুনরায় সবকিছু খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করি সবাই গাইডলাইন মেনে চলবেন।

তথ্যসূত্র: জাপান টাইমস

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:২১ পূর্বাহ্ণ | শনিবার, ৩০ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত