ঘোষণা

ভ্রমণ সীমাবদ্ধতা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে জাপান

| শনিবার, ০৬ জুন ২০২০ | পড়া হয়েছে 25 বার

ভ্রমণ সীমাবদ্ধতা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে জাপান

ওমর শাহ : করোনা ভাইরাসের কারণে ভ্রমণ সীমাবদ্ধতা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের অন্যতম ধনী দেশ জাপান। বিদেশীর নিরাপদে ও সহজে ভ্রমণ করার উপায়গুলে বিবেচনা করছে দেশটির নীতি নির্ধারকরা। তাই দেশে আসা ও দেশ ত্যাগ করা যাত্রীদের করোনার পরীক্ষা করে ভ্রমণপথ জমা দিতে হবে বলে ৫ জুন সরকারী একটি সূত্র জানিয়েছে।

জাপান ইতিমধ্যে থাইল্যান্ড, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সাথে সীমানা পুনরায় খুলতে আলোচনা করেছে। ব্যবসায়ী ও চিকিৎসা কর্মীদের মতো পেশাদারদের সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া হবে বলে সরকারের পক্ষ থেকে পরিকল্পনা করা হয়েছে।

পরিকল্পনার আওতায় জাপান ত্যাগকারী ভ্রমণকারীদের প্রথমে পলিমারেজ চেইন প্রতিক্রিয়া (পিসিআর) পরীক্ষায় নেগেটিভ ফলাফল পেতে হবে, তারপর তারা যে দেশে যাওয়ার পরিকল্পনা করছেন সেই দেশর দূতাবাসে জমা দিতে হবে।

তাদের ভ্রমণের প্রথম দুই সপ্তাহের সময়, ভ্রমণকারীদের একটি হোটেলে থাকতে হবে এবং তারা কোথাও কাজ করতে যেতে পারবে না এবং গণপরিবহন ব্যবহার নিষিদ্ধ থাকবে তাদের জন্য। পরীক্ষার ফলাফল নেগেটিভ নিশ্চিত হওয়ার পরে থেকে দুই সপ্তাহ গণনা করা হবে।

বর্তমানে ১১১ টি দেশ ও অঞ্চলে প্রবেশের নিষেধাজ্ঞা রয়েছে জাপানের নাগরিকদের। একেবারেই গুরুত্বপূর্ণ ভ্রমণ না হলে তা এড়াতে জাপানের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে শিনজো আবে সরকার।

গত বছরের তুলনায় চলতি বছরের এপ্রিল মাসে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ভ্রমণ ৯৯ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে, যা বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির জন্য মারাত্মক আঘাত বলে মনে করছেন সংশিষ্টরা।

থাইল্যান্ড, ভিয়েতনাম, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো সহজ করার জন্য উদ্যোগ নিয়েছে জাপানের সরকার। কারণ এই দেশগুলোতে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে রয়েছে। এছাড়া জাপানের সাথে এই দেশগুলোর গভীর অর্থনৈতিক সম্পর্ক রয়েছে।

৫ জুন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তোশিমিতসু মোতেগি ও অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিজ পায়েনের সাথে ফোনে কথা বলেছেন। তারা পুনরায় ভ্রমণের বিষয়ে কথা বলেছেন।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রয়োজনীয় কর্মীদের এক দেশ থেকে আরেক দেশে পুনরায় যাত্রা শুরু করার বিষয়ে সম্মত হয়েছেন দুই দেশের নেতারা। শিগগরই তা বাস্তবায়ন করা হবে।

সূত্র বলেছে, জাপানে পর্যটন বিধি নিষেধগুলোও পর্যায়ক্রমে প্রত্যাহার করা হবে। প্রথমে অগ্রাধিকার দেওয়া হবে ব্যবসায়ীদের। এরপর অগ্রাধিকার দেওয়া হবে ছাত্র ও কৃষি শ্রমিকদের। সর্বশেষে পর্যটকদের আসার নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলেও সরকারি সূত্রে জানা যায়।

তথ্যসূত্র: জাপান টুডে

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:৫৯ পূর্বাহ্ণ | শনিবার, ০৬ জুন ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত