ঘোষণা

চার মাস পর জাপানে ফিরলো ঐতিহ্যবাহী সুমো

ওমর শাহ | সোমবার, ২০ জুলাই ২০২০ | পড়া হয়েছে 76 বার

চার মাস পর জাপানে ফিরলো ঐতিহ্যবাহী সুমো

করোনা মহামারীরর কারণে চার মাস বন্ধ থাকার পর জাপানে আবারো শুরু হয়েছে জনপ্রিয় সুমো কুস্তি। টোকিওর দর্শকদের সামনে জুলাইয়ের গ্র্যান্ড সুমো টুর্নামেন্ট শুরু হয় ১৯ জুলাই (রবিবার)।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মার্চে ওসাকা গ্র্যান্ড সুমো টুর্নামেন্টের আয়োজন স্থগিত করার পরে সীমিত পরিসরে খেলাটি জাপানের রাজধানী টোকিওতে শুরু হয়েছে।
করোনা মহামারীর জন্য দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণার মধ্যে গত মে মাসে গ্রীষ্মকালীন গ্র্যান্ড টুর্নামেন্ট বাতিল করার সিদ্ধান্ত নেয় জাপান সুমো অ্যাসোসিয়েশন।

জুলাইয়ের আয়োজনটিও দুই সপ্তাহ দেরিতে শুরু করা হয়েছে। কারণ সুমো দেখার উদ্দেশ্যে নাগোয়াতে ভ্রমণের ফলে করোনার সংক্রমণ ঝুঁকি বাড়তে পারে।

করোনা সংক্রমণ হ্রাস করার জন্য মধ্য জাপানের নাগোয়াতে শহরে অবস্থিত ঐতিহ্যবাহী সুমো কুস্তির অবস্থান রাজধানী টোকিওতে স্থানান্তর করা হয়।

সম্প্রতি করোনা সংক্রমণ বৃদ্ধি সত্ত্বেও প্রতিদিন টোকিওর রায়োগোকু কোকুগিকানয়ে প্রায় ২,৫০০ দর্শককে প্রবেশের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। যেখানের ধারণ ক্ষমতা প্রায় ১১ হাজার।

সুমো শুধু জাপানের জনপ্রিয়ই নয় এটি দেশটির ঐতিহ্যেরও অংশ। ঐতিহ্যবাহী ও জনিপ্রয়তার কারণে প্রতি বছর ছয়টি সুমো টুর্নামেন্টের আয়োজন করা হয় জাপানে।
করোনার কারণে দর্শক ও খোলোয়াড়দেরকে সাবধানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। স্বাস্থ্য বিধি মেনে নির্দিষ্ট দূরত্বে বসার তাগিদ দেওয়া হয়েছে। এছাড়াও খেলোয়াড়দেরকে গ্রিন রুসে মাস্ক পরার নির্দেশ দিয়েছে সুমো কর্তৃপক্ষ।

তথ্যসূত্র: জাপান টাইমস ও কাইডো নিউজ

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:০৬ অপরাহ্ণ | সোমবার, ২০ জুলাই ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত