ঘোষণা

আবে অক্ষম হলে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী তারো আসো!

ওমর শাহ | সোমবার, ২৪ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 108 বার

আবে অক্ষম হলে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী তারো আসো!

একদিন আগেই দেশের দীর্ঘকালীন প্রধানমন্ত্রী থাকার রেকর্ড করে স্থানীয় ও আন্তর্জাতিক একাধিক গণমাধ্যমের শিরোনাম হয়েছিলেন বিশ্বের অন্যতম ধনী দেশ জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

তার ঠিক একদিন পরেই আবারও আলোচনায় আসলেন দেশটির ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শিনজো আবে। তবে এবার তিনি আলোচনায় এসেছেন হাসপাতালে আসার জন্য।

করোনা মহামারির মধ্যে অতিরিক্ত কাজের চাপে অবসাদে ভুগছেন বলে লিবারেল ডেমোক্রেটিক পার্টির একাধিক মন্ত্রী গত মাসের মন্ত্রিসভার বৈঠকে উদ্বেগ প্রকাশ করেন।
এমন মন্তব্যের পর গত সপ্তাহে হাসপাতালে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার পর ২৪ আগস্ট (সোমবার) আবারও রাজধানী টোকিওর একটি হাসপাতালে যান শিনজো আবে। অন্ত্রের রোগে ভূগছেন বলে দেশটির বিভিন্ন গণমাধ্যমে জানানো হয়েছে।

যদিও সরকারের পক্ষ থেকে বলা হয়েছে আবে নিয়মিত চেক আপ করতে গত সপ্তাহে গিয়েছেন। আর এ সপ্তাহে গিয়েছেন গত সপ্তাহের রিপোর্ট আনতে। চলতি মাসের শুরুর দিকে জাপানের ইংরেজি সাপ্তাহিক পত্রিকা ফ্লাশের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ৬ জুলাই প্রধানমন্ত্রী শিনজো আবে তার কার্যালয়ে রক্তবমি করেন। ওই সংবাদের পর থেকেই আবের শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ তৈরি হয়।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত সপ্তাহে মেডিকেল চেক-আপের ফলাফল জানতেই আবারও হাসপাতালে যান প্রধানমন্ত্রী শিনজো আবে। গত সপ্তাহে প্রায় সাড়ে সাত ঘণ্টা ধরে তার মেডিকেল চেক-আপ করা হয়।

আবে হাঁটাচলার গতি আগের চেয়ে অনেকটা ধীর হয়ে যাওয়ায় সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে তার শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এদিকে, জাপানের লিবারেল ডেমোক্রেটিক পার্টির টেক্স প্যানেলের চেয়ারম্যান আকিরা আমারি জানিয়েছিলেন, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় অত্যধিক কাজের চাপে অবসাদে ভুগতে পারেন প্রধানমন্ত্রী আবে। তাই তাকে কয়েকদিন বিশ্রাম নেওয়ার পরামর্শও দেন আকিরা। শিনজো আবে শারীরিকভাবে অক্ষম হন তাহলে উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা তারো আসো (৭৯) অস্থায়ীভাবে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন।

এলডিপি সভাপতি ও প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ না করলে ২০২১ সালের সেপ্টেম্বরে শেষ হবে শিনজোর আবের মেয়াদ। সময়ের দিক দিয়ে বিশ্বের তৃতীয় অর্থনৈতিক দেশ জাপানের বর্তমান প্রধানমন্ত্রী শিনজো আবে দেশটির দীর্ঘকালীন প্রধীনমন্ত্রী হিসেবে রেকর্ড করেছেন। প্রধানমন্ত্রী হিসেবে ২৩ আগস্ট আবে টানা ২৭৯৮ দিন অফিস করেছেন। এর ফলে তিনি দেশটির দীর্ঘকালীন নিরবচ্ছিন্ন মেয়াদের প্রধানমন্ত্রী।

এর আগে ১৯৬৪ থেকে ১৯৭২ সালের মধ্যে তাঁর বড় চাচা আইসাকু সাতো এতো সময় ধরে জাপান সরকারের প্রধানমন্ত্রী হিসেবে সর্বোচ্চ দিন থাকার রেকর্ড করেছিলেন। এখন বাকি যত দিন থাকবেন তার চাচার চেয়ে বেশি ক্ষমতায় থাকার রেকর্ডে যুক্ত হবে।
২০০৬-২০০৭ এ সংক্ষিপ্ত সময়ের জন্য ক্ষমতায় থাকার পরে ২০১২ সালের শেষদিকে পুনরায় জাপানের ক্ষমতায় আসীন হন শিনজো আবে। ২০১২ সালে ক্ষমতায় ফিরে আসার পরে শিনজো আবে সরকার প্রধান হিসেবে মোট ৩০০০ দিন অফিস করেন। যা এর আগে কেউ পারেনি। এর আগে ১৯০০ এর দশকের গোড়ার দিকে বেশ কয়েকবার ২৮৮৬ দিন ক্ষমতায় আসীন ছিলেন দেশটির আরেক প্রধানমন্ত্রী তারো কাতসুরা। শিনজো আবে সবাইকে পেছনে ফেলে ৩,০০০ দিনেরও বেশি সময় অতিবাহিত করে জাপানের দীর্ঘকালীন প্রধানমন্ত্রী হিসেব নতুন ইতিহাস রচনা করলেন।

তথ্যসূত্র: মাইনিসি নিউজ, জাপান টাইমস ও জাপান টুডে

সম্পাদনা : পি আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ৪:৪০ অপরাহ্ণ | সোমবার, ২৪ আগস্ট ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত