ঘোষণা

নতুন নিয়মে আবার খোলা হলো টোকিও ডিজনিল্যান্ড

অনলাইন ডেস্ক | রবিবার, ০৫ জুলাই ২০২০ | পড়া হয়েছে 39 বার

নতুন নিয়মে আবার খোলা হলো টোকিও ডিজনিল্যান্ড

ওমর শাহ : কোনও ধরণের স্পর্শকাতর আচরণ নয়। কোনও জড়িয়ে ধরাও নেই মিকি মাউস বা অন্য কোনও মাস্কট চরিত্রেরও। এমন পরিবেশ নিয়েই চার মাস বন্ধ থাকার পর আবার চালু হলো বিশ্বের অন্যতম থিম পার্ক টোকিও ডিজনিল্যান্ড।

টোকিও ডিজনিল্যান্ড অপারেটর ওরিয়েন্টাল ল্যান্ড গত ১ জুলাই স্বাস্থ্য ও সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করে নতুন পন্থা অবলম্বন করে থিম পার্কটি পুনরায় চালু করে করে অপারেট করছে। দর্শনার্থীদের দিচ্ছে নানান গাইডলাইন।

ক্যালিফোর্নিয়া ও প্যারিস ডিজনি পার্ক ইতোমধ্যে খুলে দেওয়া হয়েছে। গত মে মাস থেকে চালু হয়েছে চীনের সাংহাই ডিজনিল্যান্ডও। বিশ্বব্যাপি করোনা ভাইরাস বিস্তার লাভ করার পর গত ফেব্রুয়ারি মাস থেকে বন্ধ করে দেওয়া হয় টোকিও ডিজনিল্যান্ড।

একই সময়ে বিশ্বের অন্যান্য দেশের মতো জাপানেও করোনার সংক্রমণ শুরু হলে ডিজনিল্যান্ডের পাশাপাশি দেশটির সরকার স্কুল, থিম পার্ক ও বিনোদনমূলক সব ধরনের স্থান বন্ধ করে দেয়। সংক্রমণ নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত তা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।

প্রতি বছর জাপানের এই দুই পার্কে প্রায় ৩০ মিলিয়ন দর্শনার্থী ভ্রমণ করেন। টোকিওতে ভ্রমণ পিপাসুদের যে কয়েকটি গন্তব্য রয়েছে তার মধ্যে ডিজনিল্যন্ড ও ডিজনি সী অন্যতম।

করোনার বিস্তার রোধ করতে প্রায় চার মাস ধরে বন্ধ থাকার পর জাপানে আবারও খুলতে শুরু করেছে বিনোদনমূলক পার্কসহ থিক পার্কগুলো। যদিও দেশটির রাজধানী টোকিওতে আবারও সংক্রমণের সংখ্যা বাড়ছে।

টোকিও ডিজনিল্যান্ড ও টোকিও ডিজনি সী উভয় থিম পার্কের প্রবেশদ্বারে দর্শনার্থীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। পাশাপাশি মাস্ক পরার অনুরোধ জানানো হয়েছে। গত ২৯ জুন মিডিয়া ব্রিফিংয়ে নতুন নির্দেশনা জারি করে থিস পার্কটি পুনরায় খোলার সিদ্ধান্ত জানায় কর্তৃপক্ষ।

করোনাকালে থিম পার্কের প্যারেড ও শো বাতিল আপাতত স্থগিত থাকবে। পরিস্থিতি পর্যবেক্ষণের পরে সীমিত সংখ্যক প্যারেড আয়োজন করা হবে তবে তা এখনই হচ্ছে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দর্শনার্থীদের ভিড় ও একে অপরের নিকটবর্তী হওয়া থেকে বিরত রাখতে, লোকদের নিরাপদ দূরত্ব বজায় রাখতে নির্দেশ দেওয়ার স্টিকারগুলি প্যারেড রুটের সাথে পোস্ট করা হয়েছে। সবাইকে এগুলো মেনে চলতে বলা হয়েছে।

মিকি মাউস ও তার গ্যাং একটি ফ্লোটে উপস্থিত হবে তবে পার্ক দর্শনার্থীদের সাথে মিশে যাবে না। কোনও ডেন্সার প্যারেডে অংশগ্রহণ করবে না।

দর্শকদের স্পর্শ করা থেকে বিরত রাখা হচ্ছে তবে এগুলি দূর থেকে দেখতে পাবেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

গেটে টিকিট বিক্রি হবে না। যে সমস্ত লোক থিম পার্কগুলি দেখতে চান তাদের অবশ্যই তা করার জন্য অগ্রিম সংরক্ষণ করতে হবে।

দর্শনার্থীদের সংখ্যা স্বাভাবিকের চেয়ে অর্ধেকেরও কম সীমাবদ্ধ রাখা হবে। তবে পরে আরও পরিস্থিতিটি পুনর্বিবেচনা করে অনুমতি দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে।

তথ্যসূত্র: দ্য আসাহী শিম্বুন ও দ্য জাপান টাইমস

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:৩০ পূর্বাহ্ণ | রবিবার, ০৫ জুলাই ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত