ঘোষণা

জাপানে সীমিত পরিসরে ৭৫ তম হিরোশিমা দিবস পালিত

ওমর শাহ | বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 70 বার

জাপানে সীমিত পরিসরে ৭৫ তম হিরোশিমা দিবস পালিত

আজ হিরোশিমা দিবস। ৭৫ বছর আগে ১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমা শহরে পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক বোমা হামলা চালায় যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় তখন সকাল ৮ টা ১৫ মিনিট। পরমাণু বোমায় কেঁপে উঠেছিল জাপানের হিরোশিমা শহর। দ্বিতীয় বিশ্বযুদ্ধের দামামা তখন জোরেশোরে বাজছে।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান আগেই নির্দেশনা দিয়েছিলেন। মার্কিন বি-টুয়েন্টি নাইন বোমারু বিমান থেকে হিরোশিমায় ফেলা হয় আণবিক বোমা ‘লিটল বয়’। বোমাটি প্রায় ৫০০ মিটার উঁচুতে বিস্ফোরিত হয়। এতে তাৎক্ষণিকভাবে প্রায় দেড় লাখ মানুষ নিহত হন। তখনও ঘুমের মধ্যেই ছিলেন বেশিরভাগ মানুষ।

মাটির সঙ্গে মিশে যায় বেশির ভাগ স্থাপনা। ধ্বংসযজ্ঞে পরিণত হয় একটি নগরী। পার্শ্বপ্রতিক্রিয়ায় বছর শেষে আরও ৬০ হাজার মানুষের মৃত্যু হয়। ওই দিনের কথা স্মরণ করে ৭৫ তম হিরোশিমা দিবস উপলক্ষ্যে গ্রাউন্ড জিরোর কাছে পিস মেমোরিয়াল পার্কে বার্ষিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও হিরোশিমার মেয়রসহ দেশের উচ্চপদস্ত সামরিক, বেসামরিক ব্যক্তি ও বিদেশি কূটনীতিকরা অংশ নেন।

হিরোশিমার পিস মেমোরিয়াল পার্কে সকাল ৮ টা ১৫ মিনিটে নীরবতা পালন করেন তারা। তাদের সাথে পুরো জাতি নীরবতা পালন করেন। এ সময় পুরো জাপানে কাজ বন্ধ থাকে। গোটা দেশ হিরোমায় নিহতদের আত্মার প্রতি প্রার্থনা করেন।

করোনার কারণে এবার সীমিত পরিসরে অনুষ্ঠানে অতিথির আয়োজন করা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নসহ ৮০ দেশের প্রতিনিধিরা হিরোশিমা দিবসের আয়োজনে অংশ নেন।
স্বাভাবিক সময়ের চেয়ে এ বছরের হিরোশিমা দিবসে লোক সমাগম হয়েছে দশ ভাগের এক ভাগ হয়েছে মাত্র। করোনা ভাইরাসের কারণে এবার সিটি মেয়র অধিক সংখ্যাক অতিথি আমন্ত্রণ থেকে বিরত থেকেছেন।

জাতিসংঘের মহাসচিব এন্থনি গুতেরেস এবারের হিরোশিমা দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করার কথা থাকলেও করোনা ভাইরাসের কারণে তিনি জাপান সফর বাতিল করেন। ভিডিও কনফারেন্সে তিনি হিরোশিমা দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। হিরোশিমার মেয়র কাজুমি মাতসুই সবাইকে আণবিক বোমের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানান। বিশ্বাবাসী যাতে ভবিষ্যতে আর এ ধরনের ঘৃণ্য বোমা হামলা প্রত্যক্ষ্য না করে সে জন্য তিনি জাতিসংঘের প্রতি আহবান জানান।

এদিকে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেও নিহতদের স্মরণ করে এমন ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে তার জন্য বিশ্ববাসীর প্রতি আহবান জানান।

তথ্যসূত্র: জাপান টুডে, জাপান টাইমস ও মাইনিসি নিউজ
সম্পাদনায় : পি. আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ৬:২১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত