ঘোষণা

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ে সেরা শিক্ষক বাংলাদেশের মোয়াজ্জেম

বিবেক ডেস্ক | সোমবার, ২৪ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 80 বার

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ে সেরা শিক্ষক বাংলাদেশের মোয়াজ্জেম

বাবার সঙ্গেই স্কুলে যাওয়া-আসা করতেন। ছেলে মাত্র নবম শ্রেণিতে পড়ে, বাবা স্কুলের প্রধান শিক্ষক। স্বাভাবিকভাবেই সবার নজর তার ফলাফলের দিকে। কিন্তু গণিত পরীক্ষায় পাস মার্কও পেলেন না মোয়াজ্জেম হেসেন! স্বাভাবিকভাবেই কড়া বকুনি খেতে হলো। জেদ চেপে গেল তার। তারপর থেকে মোয়াজ্জেমের একটাই রুটিন ছিল- প্র্যাকটিস, প্র্যাকটিস এবং প্র্যাকটিস। ফলাফল, তিনি এখন অস্ট্রেলিয়ার সেরা শিক্ষক।

গণিতে ফেল করার পর বাবার সেই বকুনিই জীবনের মােড় ঘুরিয়ে দিয়েছিল তার। অস্ট্রেলিয়ার মারডক ইউনিভার্সিটির সাসটেইনেবল অ্যাকাউন্টিং অ্যান্ড গভর্ন্যান্সের সহযােগী অধ্যাপক তিনি। সেরা শিক্ষকের খেতাব অর্জন করেছেন একাধিকবার। মূলত শিক্ষার্থীদের প্রত্যক্ষ মূল্যায়নে অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে সেরা শিক্ষক নির্বাচন করা হয়।

মোয়াজ্জেম হোসেন ২০১৬, ২০১৮ ও ২০১৯ সালে মারডক বিজনেস স্কুলের শ্রেষ্ঠ শিক্ষক হয়েছেন। এর নেপথ্যে রয়েছে তার শিক্ষকতার ধরন এবং কর্মস্থলের উপযোগী পাঠদান পদ্ধতি। দীর্ঘদিন ধরে শিক্ষা পদ্ধতি নিয়ে গবেষণাও করছেন; তার স্বীকৃতি হিসেবে ২০১৮ সালে পেয়েছেন রিসার্চ এক্সিলেন্স অ্যাওয়ার্ড। চলতি বছরে পেয়েছেন পিভিসি অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং ২০২০।

মোয়াজ্জেম হেসেন মাদারীপুরের কালকিনি উপজেলায় জন্মগ্রহণ করেন। এসএসসিতে ভালাে ফল করেন; এমনকি ঢাকা বোর্ডে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ছাত্রদের তালিকায় ওপরের দিকে ছিলেন তিনি। এরপর ভর্তি হন ঢাকা কলেজে। এইচএসসি পরীক্ষায় ছিলেন মেধাতালিকায় ১৬তম। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগে প্রথম শ্রেণি পেয়ে যান অস্ট্রেলিয়ায়। সেখানে পিএইচডি করেন কার্টিন বিশ্ববিদ্যালয় থেকে। এর আগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়োর (বুয়েট) হিসাবরক্ষণ ও ব্যবসায় শিক্ষার শিক্ষক ছিলেন তিনি।

মােয়াজ্জেম হােসেন বলেন, আমার কোর্সের ছাত্র-ছাত্রীরা শেষ ক্লাস উদযাপন করে। অনেকে ফুল নিয়ে আসে, কেউবা পিৎজা। একবার এক ছাত্র ই-মেইল করে বলল, আমি তার জীবন বদলে দিয়েছি। এমন অনেক ঘটনা শিক্ষক জীবনকে বর্ণিল করেছে।

সম্প্রতি পাওয়া পিডিসি অ্যাওয়ার্ড পরবর্তী অস্ট্রেলিয়ান অ্যাওয়ার্ড ফর ইউনিভার্সিটি টিচিং (এএইউটি) প্রতিযােগিতায় তাকে এগিয়ে রাখবে বলে জানান মোয়াজ্জেম হোসেন। এএইউটি অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর শ্রেষ্ঠ শিক্ষকের পুরস্কার।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১১:৪২ পূর্বাহ্ণ | সোমবার, ২৪ আগস্ট ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত