ঘোষণা

বাবার পুরোনো সাইকেল

গাজী ফরহাদ, সৌদি আরব | মঙ্গলবার, ১৮ আগস্ট ২০২০ | পড়া হয়েছে 125 বার

বাবার পুরোনো সাইকেল

মধ্যবিত্ত পরিবার আমাদের। পরিবারের সদস্য সংখ্যা ৪ জন । বাবা ছোট খাটো ব্যবসা করে । বাবার টাকা দিয়ে কোনো রকম সংসারটা চলে এই ছাড়া আর কিছুই নয় ।

আমার বয়স ১৯ বছর পেরিয়েছে , পরিবারের বড় ছেলে আমি, আপাতত পড়ালেখা বাদ দিয়ে প্রবাসে আছি । আমার একজন ছোট ভাই রয়েছে তার বয়স প্রায় ১৫ বছর, সে একটি হাই স্কুলে পড়াশোনা করে ।
বাবার যে সাইকেলটা রয়েছে শুনেছি সেই সাইকেলটা আমার জন্মের আগে নিয়েছে বাবা । সেই সাইকেলের মায়া এখ ও ছাড়তে পারছেন না আমার বাবা । আসলে এটা মায়া নয়! এটা হচ্ছে মধ্যবিত্ত পরিবারের সন্তানদের সান্ত্বনা দেওয়া ।

কিছু দিন আগে দুপুর বেলায় খাবার খেতে টেবিলে বসেছি আমরা , বাবা হঠাৎ হাসতে হাসতে বললো- পাশের এলাকায় সাইকেল নিয়ে গিয়েছিলাম একটা কাজে । আনমনে সাইকেল চালাচ্ছি হঠাৎ ক্লাস থ্রী কিংবা ফোরের মেয়ে আমাকে দেখে বললো , আংকেল এতো পুরান সাইকেল কেনো চালান , নতুন সাইকেল নিতে পারেন না একটা ?

আব্বু একটা হাসি দিয়ে বললো, নিবো একটা ।

অল্প কিছু দিন আগে শুনেছি বাবা একটা সাইকেল নিয়ে আসেন সেটাও পুরাতন সাইকেল, তবে আগেরটার চেয়ে একটু ভালো । এটা এখন বাবা বর্তমানে চালাচ্ছেন। এই সাইকেল টা চালিয়ে এইখানে ওখানে যাচ্ছে । তবুও পাশে লোকে কিছু বলছে ! কারণ আব্বু যে সাইকেলটা চালাচ্ছে সেটাও পুরান সাইকেল ।

মধ্যবিত্তদের গল্পগুলো সবাইকে বুঝানো যায় না ! কারণ সবাই তো আর মধ্যবিত্ত নয় যে মধ্যবিত্ত পরিবারের গল্পগুলো জানবে ।

gaziforhad.gf@gmail.com

Facebook Comments

বাংলাদেশ সময়: ৯:৫১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ আগস্ট ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত