ঘোষণা

আজ বিশ্বজুড়ে পালিত হবে মা দিবস

| রবিবার, ১০ মে ২০২০ | পড়া হয়েছে 34 বার

আজ বিশ্বজুড়ে পালিত হবে মা দিবস

আসিফ সরকার, জাপান প্রতিনিধি: আজ সারা বিশ্বজুড়ে পালিত হতে যাচ্ছে বিশ্ব মা দিবস। মা মাত্র একটি ছোট শব্দ। কিন্তু এই ছোট শব্দটিতে রয়েছে সকল প্রকার মমতা আর ভালোবাসা। যার ভালোবাসার কোনো জুড়ি নেই। আর কখনো বলে শেষ করা যাবে না মায়ের আত্মত্যাগের কথা।

পৃথিবীর সব ভালোবাসায় স্বার্থ কাজ করলেও একটি মাত্র ভালোবাসা যেটা কিনা মা জননী নিঃস্বার্থভাবে তার ছেলে মেয়ের জন্য সারাটা জীবন করেই চলে।

১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

সন্তানের কাছে সবচেয়ে প্রিয় হলো, তার ‘মা’। পৃথিবীর সব মানুষের মনে রয়েছে মায়ের প্রতি অপরিসীম শ্রদ্ধা আর ভালোবাসা। কেননা সম্পর্কের বেড়াজাল ছিন্ন করে সবাই দূরে সরে যেতে পারে। চলে যেতে পারে প্রেমাবেগের বন্ধনের প্রিয়সীও। কিন্তু ‘মা’র স্নেহ-ভালোবাসার বন্ধন কখনই ছিন্ন হওয়ার নয়। ‘মা’ এমন একজন, যিনি সারাজীবন সন্তানকে বুকের মধ্যে আগলে রাখেন।

যদিও মায়ের প্রতি সম্মান জানিয়ে বর্তমানে সারা বিশ্বে ঘটা করে পালন করা হয় ‘মাদার্স ডে’ বা ‘মা দিবস’। তবে অনেক আগে এটি ছিলো নিছক একটি ধর্মীয় অনুষ্ঠান। আধুনিক কালে আমেরিকায় প্রথম ধর্মনিরপেক্ষভাবে দিনটি পালন শুরু হয়। আমেরিকার ছোট এক শহরে এর সূত্রপাত হলেও সেখান থেকে ধারণাটি জনপ্রিয় হয়ে সারা আমেরিকায় ছড়িয়ে পড়ে। এর পর ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। আধুনিক কালে আমেরিকা থেকে আইডিয়াটা সারা বিশ্বে ছড়িয়ে পড়লেও এর উৎস প্রাচীন মিসর। সেখানে এর চল শুরু হয়েছিলো ধর্মীয় আচারের অংশ হিসেবে। যদিও এ বিষয়ে মতান্তর রয়েছে।

করোনা পরিস্থিতির কারণে কোনো আনুষ্ঠানিকতা দেখা যাবে না এবারের মা দিবসে। তবে দিবসটি ঘরে ঘরে মায়ের প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসায় পালিত হবে এমনটি প্রত্যাশ সবার।
সকল মায়েদের প্রতি রইলো গভীর শ্রদ্ধা এবং ভালোবাসা।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:৪৭ পূর্বাহ্ণ | রবিবার, ১০ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত