ঘোষণা

সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত : জার্মানিতে নামাজের জন্য খুলে দেয়া হলো গির্জা

| রবিবার, ২৪ মে ২০২০ | পড়া হয়েছে 30 বার

সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত : জার্মানিতে নামাজের জন্য খুলে দেয়া হলো গির্জা

ওমর শাহ : মহামারী করোনা ভাইরাসের কারণে গোটা বিশ্ব লণ্ডভন্ড। করোনার সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব মেনে চলার গাইড লাইন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এমন কী সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে নামাজ আদায় করছেন মুসলিমরা। ইউরোপের দেশ জার্মানিতে দূরত্ব মেনে মসজিদে নামাজ আদায় করা সম্ভব না হওয়ায় খুলে দেওয়া হয় গির্জা।

রাজধানী বার্লিনে মুসলমানদের নামাজ আদায় করার জন্য সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত স্থাপন করে খুলে দেওয়া হয়েছে গির্জা।

একে অপরের থেকে ৫ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশনা দিয়ে জার্মানিতে গত ৪ মে থেকে সকল ধর্মীয় উপাসনালয় পুনরায় খুলে দেওয়ার অনুমতি দেয় দেশটির সরকার।

আর এ দূরত্ব মেনে বার্লিনের নিউক্লান জেলার দার আসসালাম মসজিদে কেবলমাত্র জামাতের এক অংশ ধরানো সম্ভব ছিল।

ফলে ক্রুজবার্গের মার্থা লুথেরান গির্জা রমজানের শেষ জুমার নামাজের আয়োজন করে সাহায্য করেছে। সংকট মানুষকে দূরে ঠেলে দেয় না একত্রিতও করে তোলে।

মসজিদটির ইমাম বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘ রমজানে এমন দুর্দান্ত সহায়তা সবার মাঝে আনন্দ নিয়ে এসেছে। এই মহামারি আমাদেরকে একটি সামাজিক বন্ধনে আবদ্ধ করেছে।

মসজিদ কমিটির সদস্য সামির হামদৌন বলেন, ‘এটি এক অদ্ভূত অনুভূতি ছিল কারণ সেখানে বাদ্যযন্ত্র, বিভিন্ন ছবি ছিল, যা ইসলামিক প্রার্থনার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। তবে ছোট ছোট বিষয় ভুলে গেলে তাহলে শেষ পর্যন্ত এটি সৃষ্টিকর্তার ঘর।

গির্জার যাজক মনিকা ম্যাথিয়াস বলেন, প্রার্থনার জন্য মুসলিমদের আহ্বানের প্রতি আমি অনুভূত হয়েছি। আমি সেই নামাজে অংশ নিয়েছি। নামাজের সময় শুধু হ্যাঁ হ্যাঁ বলেছি।

কারণ আমাদের প্রার্থনার অনুভূতিও একই। এছাড়া আমরা তাদের থেকে শিখতে চাই ও একে অপরের সঙ্গে এমন মিশে যাওয়ার অনুভূতি অনেক সুন্দর।

তথ্যসূত্র: বিবিসি ও রয়র্টার্স

Facebook Comments

বাংলাদেশ সময়: ৩:৩১ পূর্বাহ্ণ | রবিবার, ২৪ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত