ঘোষণা

জরুরী অবস্থা পুরোপুরি শিথিলের সিদ্ধান্ত নিল জাপান

| শনিবার, ২৩ মে ২০২০ | পড়া হয়েছে 24 বার

জরুরী অবস্থা পুরোপুরি শিথিলের সিদ্ধান্ত নিল জাপান

ওমর শাহ : জাপানের সরকার রাজধানী টোকিওসহ পাশের জেলা হোকাইদোর পাশাপাশি বাকি ৫ জেলায় জরুরি অবস্থা পুরোপুরি শিথিল করার সিন্তান্ত নিয়েছে বলে সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম দ্য জাপান টাইমস।

নভেল করোনা ভাইরাসের সংক্রমণের সংখ্যা হ্রাস পাওয়ার কারণেই শিনজো আবে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। রাজধানীসহ বাকি জেলাগুলোতে করোনার সংক্রমণের মাত্রা কমেছে।

জাপান টাইমসের প্রতিবেদনে আরো বলা হয়েছে, করোনার প্রার্দুভাব হ্রাস পাওয়ায় আগামী সোমবার থেকে টোকিওসহ যে জেলাগুলোতে জরুরী অবস্থা প্রত্যাহার করা হয়নি সেগুলোর জরুরী অবস্থা পুরোপুরি শিথিল করা হচ্ছে।

সপ্তাহান্তে পরিস্থিতি পর্যবেক্ষণ ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত শোনার পরে প্রধানমন্ত্রী শিনজো আবে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নেবেন যে টোকিও ও হোক্কাইডোর পাশাপাশি কানাগাবা, চিবা এবং সাইতামা জেলার জরুরী অবস্থার বিষয়ে কী করা উচিত।

২২ মে (শুক্রবার) টোকিও মেট্রোপলিটন সরকার রাজধানী টোকিওতে করোনায় আক্রান্ত তিন জনকে শনাক্ত করার কথা জানিয়েছে। যা প্রধানমন্ত্রী আবে ৭ এপ্রিল দেশজুড়ে মাসব্যাপী জরুরী অবস্থা ঘোষণা করার পর সর্বনিম্নতম সংখ্যায় করোনায় আক্রান্তের সংখ্যা।

মার্চের মাঝামাঝি সময়ে এসে রাজধানী টোকিওসহ আশপাশের জেলাগুলোতে করোনা ভাইরাস তীব্র আকার ধারণ করায় জরুরী অবস্থা জারি করা হয়। জরুরী অবস্থা ঘোষণা করে জনগণকে অপ্রয়োজনীয় ভ্রমণ থেকে বিরত থাকার অনুরোধ জানান আবে।

প্রথমে ৭-১৬ এপ্রিল পরে পুরো দেশজুড়ে এর মেয়াদ এ মাসের শেষ অবধি বাড়ানো হয়। এরপর মে মাসের মাঝামাঝি ৪৭ জেলার মধ্যে ৩৯ জেলার জরুরী অবস্থা প্রত্যাহার করা হয়। এখন কর্মকর্তারা বলছেন ২৫ মে বাকি সব জেলার জরুরী অবস্থা শিথিল করা হবে।

তথ্যসূত্র: জাপান টাইমস

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:২০ পূর্বাহ্ণ | শনিবার, ২৩ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত