ঘোষণা

জাপানে সড়ক দুর্ঘটনা হ্রাসের রেকর্ড

| শনিবার, ১৬ মে ২০২০ | পড়া হয়েছে 21 বার

জাপানে সড়ক দুর্ঘটনা হ্রাসের রেকর্ড

ওমর শাহ : এপ্রিল মাসে জাপানে সড়ক দুর্ঘটনা রেকর্ড সংখ্যক কমেছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল পুলিশ এজেন্সি। গত ১৫ মে একটি বিবরণী প্রকাশ করে এ পুলিশ সংস্থাটি দেশটির সড়ক দুর্ঘটনার তথ্য জানিয়েছে।

পুলিশের প্রকাশিত তথ্য অনুযায়ী, দেশব্যাপী ২০,৮০৫ টি সড়ক দুর্ঘটনা রেকর্ড করা হয়েছে যা ১৯৮৯ সালের পর থেকে সবচেয়ে কম সড়ক দুর্ঘটনার তথ্য।

প্রকাশিত তথ্যে দেখা গেছে, নভেল করোনা ভাইরাস মহামারীর কারণে জাপানের লোকেরা ঘরে বসে থাকছেন। সরকারের অনুরোধের পরে যানবাহন চলাচলে হ্রাস পাওয়ায় দুর্ঘটনাও হ্রাস পেয়েছে।

পুলিশ এজেন্সির তথ্যানুযায়ী, দেশটির ৪৭টি প্রশাসনিক অঞ্চলের সবকটিটেই সড়ক দুর্ঘটনা হ্রাস পেয়েছে। ১৯৮৯ সাল থেকে মাসিক তথ্য প্রাপ্তির পর থেকে সর্বনিম্ন রেকর্ড এটি। এক বছর আগে থেকে সড়ক দুর্ঘটনার সংখ্যা ১১,৮২৭ টি কমেছে যা শতাংশের হিসেবে ৩৬.২ শতাংশ হ্রাস।

মৃত্যুর সংখ্যাও ১৯.৯ শতাংশ কমে ২১৩ এ দাঁড়িয়েছে। এপ্রিলের রেকর্ডে এটি সর্বনিম্ন সংখ্যা। আহতদের সংখ্যাও ৩৭.৭ শতাংশ কমে ২৪,৫৮৭ এ দাঁড়িয়েছে বলে সংস্থাটির তথ্য বিবরণীতে জানানো হয়।

প্রশাসনিক ৪৭টি অঞ্চলের মধ্যে টোকিওর সড়ক দুর্ঘটনা সবচেয়ে বেশি কমেছে বলে রেকর্ড করা হয়েছে। টোকিওতে সড়ক দুর্ঘটনা হ্রাস পেয়েছে ৪৮.২ শতাংশ। সড়ক দুর্ঘটনা হ্রাসের দিক দিয়ে টোকিওর পরে রয়েছে গুনমা।

গুনমায় সড়ক দুর্ঘটনা হ্রাস পেয়েছে ৪৭.৭ শতাংশ। ২৮ টি প্রশাসনিক অঞ্চলে মৃত্যুর সংখ্যা হ্রাস পেয়েছে। পাঁচটিতে স্থির রয়েছে। তবে ১৪ টিতে বেড়েছে সড়ক দুর্ঘটনা।

পুলিশ এজেন্সি জানায়, কিছু অঞ্চলে মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ার রেকর্ডও করা হয়েছে। ওই অঞ্চলে গতিরোধের বিষয়ে চালকদের সতর্ক করা হয়েছিল। একই সাথে কিছু এলাকায় চলাচলে নিষেধাজ্ঞাও জারি করা হয়।

সড়কে সহজে চলাচল করতে যানবাহনের পরিমাণ পরিবর্তন করার জন্য প্রস্তুতি নেওয়ার জন্য স্থানীয় প্রশাসনকে সতর্ক করে দিয়েছিল পুলিশ।

জাপানে জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত মোট সড়ক দুর্ঘটনার সংখ্যা ১৯ শতাংশ হ্রাস পেয়ে ১,০৩, ৫৩৪ এ দাঁড়িয়েছে, যার সাথে মৃত্যু ৪.১ শতাংশ কমে ৯১১ এ দাঁড়িয়েছে।

তথ্যসূত্র: জাপান টুডে

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:৫২ পূর্বাহ্ণ | শনিবার, ১৬ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত