ঘোষণা

জাতিসংঘের খসড়া প্রস্তাব নিয়ে দেখা দেয়া অচলাবস্থার জন্য চীনকে যুক্তরাষ্ট্রের দোষারোপ

| বৃহস্পতিবার, ১৪ মে ২০২০ | পড়া হয়েছে 47 বার

জাতিসংঘের খসড়া প্রস্তাব নিয়ে দেখা দেয়া অচলাবস্থার জন্য চীনকে যুক্তরাষ্ট্রের দোষারোপ

আসিফ সরকার : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় বৈশ্বিক প্রতিক্রিয়া সম্মিলিত করার চেষ্টায় গৃহীত খসড়া এক প্রস্তাবে ভোট গ্রহণ স্থগিত রাখার পর মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি এক সূত্র চীনকে এর জন্য দোষারোপ করেছে।

মহামারী মোকাবেলায় মনোযোগ দিতে বৈশ্বিক সংঘাত এলাকাগুলোতে যুদ্ধবিরতির আহ্বান জানানো জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের প্রতি সমর্থন জানাতে ফ্রান্স ও তিউনিশিয়া গতমাসে খসড়া প্রস্তাবটি উপস্থাপন করে।

খসড়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি সমর্থন ব্যক্ত করার কারণে যুক্তরাষ্ট্র এর বিরোধিতা করে।

ডব্লিউ এইচ ও’কে চীন কেন্দ্রিক বলে নিন্দা জানিয়ে সংস্থায় তহবিল জোগান স্থগিত রেখেছে ওয়াশিংটন।

চলতি মাসে এক সংশোধিত খসড়া পেশ করা হয় যেখানে ডব্লিউ এইচ ও’র নাম উল্লেখ না করে বিশেষ এক স্বাস্থ্য সংস্থা হিসাবে একে অভিহিত করা হয়েছে। সংস্থার বর্ণনায় ভিন্ন ধরনের ভাষার ব্যবহার প্রত্যাখান করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন সূত্র এন এইচ কে’ কে জানিয়েছে যে উহান শহরে সংক্রমণ মোকাবেলায় চীন যে ধরনের পদক্ষেপ নিয়েছে তা ন্যায্য প্রমাণ করার লক্ষ্যে খসড়া প্রস্তাবটি ব্যবহার করতে তারা বদ্ধপরিকর ছিল।

সূত্র আরো বলে যে নিরাপত্তা পরিষদের উচিত ছিল ঐ প্রস্তাবের বিষয়াবলী সংক্ষিপ্ত করে এনে যুদ্ধবিরতির আহ্বানে সমর্থন জানানোর উপরে মনোযোগ দেয়া বা করোনাভাইরাস মোকাবেলায় স্বচ্ছতার গুরুত্বের উপর প্রাধান্য দেয়া।
সূত্র: NHK world vb n

Facebook Comments

বাংলাদেশ সময়: ৫:১৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ মে ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত