ঘোষণা

জয় হবে রোজিনার, পরাজিত হবে যারা তাকে আঘাত করলো তাদের

জিল্লুর রহমান | বুধবার, ১৯ মে ২০২১ | পড়া হয়েছে 115 বার

জয় হবে রোজিনার, পরাজিত হবে যারা তাকে আঘাত করলো তাদের

রোজিনা কি সন্ত্রাসী? হ্যা, আমি সাংবাদিক রোজিনা ইসলাম -এর কথাই বলছি। ছবিটি কিন্তু ভিন্ন কথা বলছে! মনে হচ্ছে রোজিনা পালিয়ে যাবে অথবা তাঁকে কেউ ছিনতাই করে নিয়ে যাবে।
ছবিতে যাদের দেখা যাচ্ছে এদের কি কোনো কাজ নেই? অথচ এদের বেতন হয় জনগণের টাকায়। আমরা রোজিনার নিঃশর্ত মুক্তি চাই। রোজিনা কেবল একজন সুপ্রতিষ্ঠিত সাংবাদিকই নন, তিনি এদেশের একজন নাগরিকও। অতএব রোজিনার পাশে আমাদের সবার দাঁড়ানো উচিত। এই অন্যায়ের জোড় প্রতিবাদ করা দরকার।
হত্যা প্রচেষ্টার মামলা তো রোজিনার করবার কথা অথচ মামলা হলো তাঁরই বিরুদ্ধে। যারা অপরাধ করেছে তাদের আয় ব্যায়ের হিসেব নিলে আর পৃথিবীর কোথায় কি সম্পদ আছে খোঁজ খবর নিলেই থলের বিড়াল সব বেরিয়ে আসবে। দোষীরা চিহ্নিত, সুতরাং কালক্ষেপন না করে তাদের দ্রুত বিচার চাই।
একজনের মোবাইল ফোন কেঁড়ে নিয়ে আর একজন কি ছবি তুলতে পারেনা? তাঁকে ফাঁসানোর জন্য তার ব্যাগ -এ কি অন্য কেউ কিছু কাগজ রেখে দিতে পারেনা? বাংলাদেশে তো আমরা হর হামেশাই শুনি পকেটে ইয়াবা ঢুকিয়ে দিয়ে নির্দোষকে দোষী বানানো হচ্ছে।
একজন সাংবাদিকের কাছে কোনো কিছুই গোপন নয়, একমাত্র রাষ্ট্রের নিরাপত্তাজনিত বিষয় ছাড়া। এমনকি বৃহত্তর জনকল্যানে সাংবাদিক তাঁর রাষ্ট্রের বিরুদ্ধেও কথা বলতে বা লিখতে পারেন। সাংবাদিক কখনোই তার তথ্যের সূত্র কাউকে জানাতে বাধ্য নন। স্বাধীন বা মুক্ত সাংবাদিকতা না থাকলে একটি রাষ্ট্র কখনই শক্তিশালী হয় না, কোনো দেশেই গণতন্ত্র বা মানুষের অধিকার প্রতিষ্ঠিত হয়না।
নির্দোষ রোজিনা আজ অসুস্থ, কাল সুস্থ হবেন, আজ হয়তো তার সন্তান মায়ের জন্য কাঁদছে, কিন্তু কান্নার মধ্য দিয়ে এই সন্তান জীবনকে বুঝতে শিখবে, আরো শক্ত হয়ে তৈরী হবে; রোজিনা আজ হয়তো জেলে, কিন্তু চিরদিন জেলে থাকবেন না, কোনো একদিন আরো শক্তিশালী হয়ে জেল থেকে বেরুবেন। বাংলাদেশে কাজের স্বীকৃতি না পেলেও আন্তর্জাতিকভাবে মূল্যায়িত হবেন, আমি নিশ্চিত। আমি বিশ্বাস করি এই রোজিনাকে দেখে আরও অনেকেই সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেবেন এবং দল নিরপেক্ষ, নির্লোভ, নির্মোহ ও সাহসী সাংবাদিকতা করবেন।
শেষ পর্যন্ত জয় হবে রোজিনার, পরাজিত হবে তারা, যারা তাকে আঘাত করলো। জয়তু রোজিনা!


জিল্লুর রহমান, সাংবাদিক এবং তৃতীয় মাত্রার উপস্থাপক।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৮:৪০ পূর্বাহ্ণ | বুধবার, ১৯ মে ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

৩০ বছরে কোথায় গণতন্ত্র

০৭ ডিসেম্বর ২০২০