ঘোষণা

টোকিও শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

বিবেকবার্তা ডেস্ক | বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২২ | পড়া হয়েছে 197 বার

টোকিও শহিদ মিনারে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন
২১ ফ্রেব্রুয়ারী মহান আন্তর্জাতিক  মাতৃভাষা দিবস। দিবসটিকে সামনে রেখে ভাষা শহিদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নানা আয়োজনে পালিত হলো দিবসটি।
এ বছর একুশে ফ্রব্রুয়ারী সোমবার, সকাল সাড়ে সাতটার সময় টোকিওর তোশিমা ওয়ার্ডস্ত ইকেব্যুকোরো নিশিগুচি পার্কে বাংলাদেশে ভাষা শহিদদের স্মরণে নির্মিত শহিদ মিনারের আদলে নির্মিত শহিদ মিনারের সামনে বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন স্তরের লোকজন এক হয়ে ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।
করোনা মহামারীর কারণে কমিউনিটির পক্ষ থেকে অন্যান্যবারের মতো বড় কোনো কর্মসূচী হাতে নেওয়া হয়নি। অনেকটা নিজেদের মধ্যে ছোট করে দিবসটি উদযাপন করা হয়। একুশ তারিখ সোমবার দিবসটি জাপানে কর্মদিবস থাকায় উপস্থিতির সংখ্যা ছিল অন্যান্যবারের চেয়ে কম।
শ্রদ্ধা জ্ঞাপন কালে নিজেদের মধ্যে সামাজিক দূরত্ব মেনেই শহিদ মিনারে ফুল দেওয়া হয়। এ সময় জাপানের পুলিশ সহ বিভিন্ন সংস্থার লোকজনও উপস্থিত ছিল।কনকনে শীতের মাঝেও জাপান প্রবাসীদের মধ্যে আগ্রহ উদ্দীপনা কোন অংশে কম ছিল না। যে কারণে মধ্যরাতেও কেউ কেউ এই উপলক্ষে শহিদ মিনারে এসে ফুল দিয়ে যায়।
ইকেব্যুকোরো নিশিগুচি পার্কে আয়োজিত টোকিও বৈশাখী মেলা কর্তৃপক্ষের উদ্যোগে, কমিউনিটির সহযোগিতায় টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষকে সাথে নিয়ে তোশিমা সিটি কর্তুপক্ষ ২০০৫ সালে এই শহিদ মিনার স্থাপন করে। সম্প্রতি পার্কের উন্নয়ন কাজের সুবিধার্থে সাময়িকভাবে শহিদ মিনারটি অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছিল। যা পরবর্তীতে পার্কের কাজ সম্পন্ন হলে পুনঃস্থাপন করা হয়।
 পুনঃস্থাপনকালের শুরুতে শহিদমিনার স্থাপনকালে যে ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছিল সেই ভিত্তি প্রস্তরটি আর রাখা হয়নি। তাই ভিত্তি প্রস্তরটি পুনঃস্থাপনের জন্য জাপান বি এন পি -র নেতৃবৃন্দ তোশিমা সিটি মেয়রের হাতে ভিত্তি প্রস্তরটি পুনঃস্থাপনের দাবী জানিয়ে একটি স্মারকলিপি প্রদান করেন বি এন পি জাপান এর উপদেষ্টা এন ইসলাম নান্নু, ভারপ্রাপ্ত সভাপতি মনি এমদান, যুগ্ম সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন ডিউ। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের মোস্তফিজুর রহমান জনি, ওমর ফারুক রিপন, সেলিম মোল্লা, সহ অন্যান্যরা।
 প্রচন্ড শীতের মাঝে সকাল বেলা অন্যন্য সংগঠনের মধ্যে ঢাকা ক্লাব, মহিলা ক্লাব, নারয়ণগঞ্জ ক্লাবের কর্মকর্তাদের সতোস্ফুর্তভাবে শহীদ মিনারে ফুল দিতে দেখা যায়। মেলা কমিটির পক্ষ থেকে কমিটির প্রধান ডাঃ শেখ আলীমুজ্জামান একা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন। অন্যান্য সংগঠনের মধ্যে ছিলেন ঢাকা ক্লাবের পক্ষে নন্দী কুমার খোকন, হোসেন শাহু। মহিলা ক্লাবের সুরর্ণা মিত্র। এসময় স্থানীয় বাংলা মিডিয়ার কর্মকর্তাবৃন্দও উপস্থিত ছিলেন।
সম্পাদনা করেছেন
রীতা আক্তার, ঢাকা
Facebook Comments

বাংলাদেশ সময়: ৩:৪১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২২

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

ad