ঘোষণা

ঈদ শুধুই আনন্দের নয়, ঈদ হোক সকলের আত্মশুদ্ধির দিন

অনলাইন ডেস্ক | শুক্রবার, ৩১ জুলাই ২০২০ | পড়া হয়েছে 139 বার

ঈদ শুধুই আনন্দের নয়, ঈদ হোক সকলের আত্মশুদ্ধির দিন

বিবেকবার্তার সকল পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা এবং শুভাকাঙ্গ্খীদের ঈদ উল আজহা উপলক্ষে জানাই মোবারকবাদ। হিসেব অনুযায়ী জাপানে ৩১ শে জুলাই আর বাংলাদেশে ১ লা আগস্ট ঈদ উল আজহা উদযাপিত হচ্ছে।

দেশে আগস্টকে শোকের মাস বলা হয়। শোকের মাঝে আনন্দ আমাদের অনেকের মনে মিশ্র প্রতিক্রিয়া কাজ করতে পারে। তবে দেশে চলছে করোনার মহামারী, পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ বন্যা। বাংলার মানুষ যে যেখানেই থাকুন মন রয়েছে দেশে আপনজনদের কাছে। মানসিক দিক দিয়ে কেউ হয়তো অতটা ভালো নেই এ ধরনের দুর্যোগের সময়ে। তবে সার্বিকভাবে আমরা কঠিন পরীক্ষার মধ্যে রয়েছি এটা বলার অবকাশ রাখে না।

পৃথিবী যতদিন থাকবে ধর্মও থাকবে ততদিন। আর ধর্ম থাকলে মানুষের এই ঈদ উল আজহা উদযাপনের সুযোগ আসবে আমরা যতদিন বেঁচে থাকবে ততদিন। কিন্তু নিজেদের মনের পরিবর্তন করার ইচ্ছে বা সময় নাও আসতে পারে। তাই আমরা জেনে বা না জেনে কোনো ভুল করে থাকলে তার জন্য ক্ষমা চেয়ে নিজেদের আত্মশুদ্ধির একটা সুযোগ হয়তো এবার পেয়েছি।
তাই অনুরোধ পশু জাবাইয়ের মাধ্যমে নিজেদের মনের মধ্যে যদি কোনো পশুর ন্যায় মানসিকতা লালন করে থাকি তা যেনো দূর করে নিজেদের সুন্দর পরিচ্ছন্ন করি। অন্যদেরকেও যেনো একইভাবে সুন্দর ও পরিচ্ছন্ন রাখতে পারি।

সকলের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করছি।

পি.আর. প্ল্যাসিড
সম্পাদক, বিববেকবার্তা, জাপান।
৩১ জুলাই ২০২০।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:২৪ অপরাহ্ণ | শুক্রবার, ৩১ জুলাই ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |