ঘোষণা

স্বাধীনতার পঞ্চাশতম বছরে আমার প্রত্যাশা

পি. আর. প্ল্যাসিড | শুক্রবার, ০৫ মার্চ ২০২১ | পড়া হয়েছে 288 বার

স্বাধীনতার পঞ্চাশতম বছরে আমার প্রত্যাশা

১৯৭১ থেকে ২০২১ সাল। হিসেব করলে খুব বেশি নয়, আবার একজন মানুষের জীবনে দীর্ঘ সময় বলা যায়। আমাদের দেশে মানুষের গড় আয়ু এই পঞ্চাশ পেরোলেই ছুঁইছুঁই করে। বাংলাদেশে বর্তমানে আমাদের যাদের বয়স পঞ্চাশ অতিক্রম করেছে তাদের সকলেই স্বাধীনতাযুদ্ধ দেখেছি। বয়সের কারণে হয়তোবা কেউ কেউ এর পক্ষ-বিপক্ষে অবস্থান নিয়েছিলাম, তারপরেও যদি বলি, স্বাধীনতা লাভের পর সকলেই আমরা স্বাধীন দেশের নাগরিকত্ব লাভ করেছি, এতে কোন ভুল বা বিতর্ক নেই।

দুঃখজনক হলেও সত্য যে, আমরা স্বাধীনতা লাভের এতোকাল পরে এসে এখন পর্যন্ত অনেক কিছুর মিমাংসা খুঁজি। কিন্তু কেন? কে ছিলেন স্বাধীনতার ঘোষক? এই বিতর্ক যদি ১৯৭২ এর ডিসেম্বর মাসেও হতো তাহলে মেনে নেওয়া সহজ হতো। আমি আলোচনা সেদিকে নিয়ে যাচ্ছি না।

কথা হলো, ১৯৭৫ এর ১৫ আগস্ট অন্যায় ভাবে দেশের পটপরিবর্তন করা হলো। সেটার কতটা যুক্তি ছিল এবং এর ফলে আমরা বাঙালি জাতি কতটা লাভবান হতে পেরেছি তার প্রশ্ন এখনই নয় শুধু সারাজীবন থাকবে। এনিয়ে প্রয়াত এক সাংসদের ভাষায় বলছি, “ধরে নিলাম বঙ্গবন্ধু খারাপ ছিল, কিন্তু গোটা তার পরিবার কি দোষ করেছিল যে সেই সময়কার শিশু রাসেলকেও জীবন দিতে হয়েছিল?” আপনি নিজে এর উত্তর বলুন।

আপনাকে অনুরোধ করছি, আপনি নিজে নিজেই একটা লিস্ট করুন। লিস্টটি হোক দেশের সকল জাতীয় বিষয় নিয়ে। আমাদের দেশের মানচিত্র, জাতীয় পাতাকা, জাতীয় সঙ্গীত, জাতীয় কবি, বিদেশ ভ্রমণের সবুজ পাসপোর্ট, জাতীয় ফুল, ফল, মাছ, জন্তু, পাখি, কোনটি পেয়েছেন আপনি সেই কালো অধ্যায় রচনার পর? সবই তো নির্ধারণ করা হয়েছে ১৯৭৫ এর আগে। তাই যদি হয়ে থাকে তাহলে আপনার সেই ঘটনার পর লাভ কি হলো, বলতে পারেন?

পৃথিবীর অন্য যে কোন দেশ বা জাতির দিকে তাকালে যা দেখতে পাই তার সাথে নিজের দেশ-জাতির তুলনা করলে আমরা বুঝতে পারবো আমরা কতটা এগিয়েছি বা পিছিয়েছি স্বাধীনতার এই পঞ্চাশ বছরে। সত্যিই যদি আমরা দেশকে ভালো বাসি তাহলে আসুননা সব ভুলে দেশের জন্য কাজ করি। পঞ্চাশবছর পর এসে আসুন না আমরা আরেকবার একাত্তরের মতো করে জেগে উঠি, মনে প্রাণে দেশকে ভালোবাসে। দেশে এবং প্রবাসে যে যেখানেই আছি সবাই সবার অবস্থান থেকে যদি মনে প্রাণে নিজের আত্মীয় এবং এলাকার কথা ভাবি দেখবেন সেটাই হয়ে উঠবে জাতির পরিবর্তনের প্রধান স্রোত। সেটাই হোক এবারের স্বাধীনতা দিবসের প্রত্যাশা।

বিবেকবার্তার সকল পাঠক, লেখক এবং শুভাকাঙ্খীদের স্বাধীনতার পঞ্চাশ বছরের জুবিলী উপলক্ষে শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই।

পি.আর. প্ল্যাসিড
সম্পাদক, বিবেকবার্তা ডট নেট।
০৫ মার্চ ২০২১।

Facebook Comments

বাংলাদেশ সময়: ৭:৩৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৫ মার্চ ২০২১

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত