ঘোষণা

কৃষ্ণগহ্বরের কেন্দ্রে ঘনবস্তুর রহস্য আবিষ্কারে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

নওশিন জাহান নুসাইবা | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 17 বার

কৃষ্ণগহ্বরের কেন্দ্রে ঘনবস্তুর রহস্য আবিষ্কারে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

কৃষ্ণগহ্বব আর আকাশগঙ্গার অন্ধকার রহস্য উদঘাটন করে এবছর পদার্থবিদ্যায় নোবেল জিতলেন তিন বিজ্ঞানী। আজ মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস আনুষ্ঠানিকভাবে এই তিন বিজ্ঞানীরা নাম ঘোষণা করেন।

নোবেল প্রাইজের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবছর পদার্থবিদ্যার নোবেল পুরস্কার দুই ভাগে দেয়া হয়েছে। রজার পেনরোজ পেয়েছেন কৃষ্ণগহ্বর নিয়ে অনন্য আবিষ্কারের জন্য। আর অর্ধেক যৌথভাবে পেয়েছেন রিনহার্ড গেনজেল এবং আন্দ্রেয়া ঘেস। আমাদের সৌরমণ্ডলের গ্যালাক্সি অর্থাৎ আকাশগঙ্গার কেন্দ্রে একটি অসম্ভব ভর ও ঘনত্ব সম্পন্ন বস্তুর উপস্থিতি আবিষ্কার করার কারণে তারা নোবেলে পেয়েছেন।

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক রজার পেনরোজ দেখিয়েছেন, কীভাবে আপেক্ষিকতার সাধারণ তত্ত্ব কৃষ্ণগহ্বরের সৃষ্টি প্রক্রিয়া সম্পর্কে পরিষ্কার ধারণা দিতে পেরেছে।

আর রিনহার্ড এবং আন্দ্রেয়া ঘেস আবিষ্কার করেছেন, আমাদের সৌরজগৎ যেই ছায়াপথে অবস্থিত সেই আকাশগঙ্গার কেন্দ্রে রয়েছে এক অদৃশ্য ও বিপুল ভর বিশিষ্ট এক বস্তু যা নক্ষত্রের কক্ষপথকে প্রভাবিত করছে।

ফলে এবারের নোবেল গেল মূলত মহাবিশ্বের সবচেয়ে রহস্যময় এক ঘটনা বা বস্তু যাকে বলা হয় কৃষ্ণগহ্বর, সেটির রহস্যভেদের চেষ্টায় চমকপ্রদ আবিষ্কারের পেছনের কারিগরদের ঝুলিতে

রিনহার্ড গেনেজেল জার্মানির গার্সিংয়ে ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর এক্সট্রাটেরেস্ট্রিয়াল ফিজিক্স এবং যুক্তরাষ্ট্রের বারকেলেতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় কাজ করছেন। আর আন্দ্রেয়া ঘেস গবেষণা করছেন লস অ্যাঞ্জেলেসে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে।

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:৩৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত