ঘোষণা

করোনার কারণে জাপানের ৮০% মানুষ মানসিক চাপ অনুভব করছে

ওমর শাহ | সোমবার, ০৭ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 49 বার

করোনার কারণে জাপানের ৮০% মানুষ মানসিক চাপ অনুভব করছে

করোনা ভাইরাসের কারণে জাপানের প্রায় ৮০ % মানুষ মানসিক চাপ অনুভব করেছিলেন বলে দেশটির একটি সমীক্ষায় বলা হয়েছে। সমীক্ষাটি পরিচালনা করেছে ইউনিভার্সিটি অফ সুকুবার গবেষকরা।

সমীক্ষায় জাপানের নাগরিক ও তাদের পরিবারের সদস্যদের ভাইরাসে সংক্রামণ , মহামারীতে বাসায় থাকার কারণে প্রতিদিনের জীবনে যে বাধা সৃষ্টি করেছে তা সমীক্ষায় প্রতিফলিত হয়েছে বলে জানানো হয়েছে।

অনলাইন এ জরিপটি ৪ আগস্ট থেকে শুরু হয়েছিল ও শেষ হয় ১০ আগস্ট। এই সমীক্ষায় দেশটির প্রায় ৭, ০০০ নাগরিকের প্রতিক্রিয়া নেয়া হয়।

জরিপে দেখা গেছে, করোনা ভাইরাসের কারণে গত মাসে ৩৮.৩ শতাংশ ও ৪১ শতাংশ যথাক্রমে “খুব” এবং “কিছুটা” মানসিক চাপ অনুভব করেছে।

মানসিক চাপ সম্পর্কে ইউনিভার্সিটি অফ সুকুবার অধ্যাপক ও গবেষণা দলের প্রধান হিরোকাজু তাচিকাওয়া বলেন, স্বাভাবিক সময়ে প্রায় ৫০ শতাংশ মানুষ মানসিক চাপ অনুভব করে থাকে। তবে কারোনাকালে মানসিক চাপের সংখ্যা অনেক বেশি বলেও জানান এ অধ্যাপক।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে জাপানে সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে কী অভিজ্ঞতা নিয়েছেন এমন প্রশ্নের জবাবে ২,৬৩৫ জন জানান যে তারা নিজেরাই সংক্রমণের ঝুঁকির মুখোমুখি হয়েছিলেন।

তারপরে ২,২৫৬ জন জানিয়েছেন যে স্কুলের কার্যক্রম পরিচালনার জন্য তারা করোনার কারণে তাদের বাড়িতে অবস্থান করতে হয়েছিল। আর ২,১৮৪ জন পরিবারের সদস্যদের জন্য সংক্রমণের ঝুঁকিতে ছিলেন বলে জানিয়েছেন।

এদিকে, জাপানের ২,০৭৪ জন নাগরিক জানিয়েছেন যে করোনার তীব্র সংক্রমণের সময়ে তারা তাদের জীবনযাপন পর্যালোচনা করতে সক্ষম হয়েছিলেন। মহামারী তাদের জন্য ইতিবাচক ভূমিকা রেখেছে বলেও জানান তারা।

আবার অনেকে বলেছেন, তারা বাড়িতে থাকাকালীন সময়েটি বেশ উপভোগ করার চেষ্টা করেছেন। বাড়িতে থেকে পর্যাপ্ত ঘুমসহ করোনা ভাইরাস সম্পর্কে সঠিক তথ্য জানার চেষ্টা করেছেন।

গবেষণা দলটি তাদের গবেষণা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। করোনা ভাইরাস মহামারী ও মহামারীজনিত পরবর্তী মানসিক চাপের মধ্যে সংযোগ বিশ্লেষণ করা হবে বলেও জানিয়েছে এ গবেষনা দলের সদস্যরা।

তথ্যসূত্র: দ্য জাপান টাইমস
সম্পাদনা : পির আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ৩:১০ অপরাহ্ণ | সোমবার, ০৭ সেপ্টেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত