ঘোষণা

জাপানে যেভাবে ড্রাইভিং লাইসেন্স পাওয়া যায়

ওমর শাহ | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 58 বার

জাপানে যেভাবে ড্রাইভিং লাইসেন্স পাওয়া যায়

শহর থেকে নগর সিটি কর্পোরেশন থেকে ইউনিয়ন পরিষদ সর্বত্র পরিচ্ছন্ন অবকাঠামোতে পরিপূর্ণ বিশ্বের অন্যতম ধনী দেশ জাপান।

জাপানিদের যাতায়াতের জন্য প্রথম পছন্দ হচ্ছে ট্রেন। তবে বৈশ্বিক করণা মহামারীর কারণে ট্রেনের চলাচল কিছুটা পরিবর্তন দেখা গেছে জাপানে।

ট্রেন থেকে গাড়ী:

করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে চলাচলের নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সে অনুযায়ী ট্রেনে ভিড় কমাতে প্রাইভেট গাড়ি দিয়ে চলাচল করতে দেখা যাচ্ছে জাপানের রাস্তায়।

ভাইরাসের কারণে তাই জাপানিদের প্রথম পছন্দ ট্রেন থেকে বিমুখ হয়ে প্রাইভেটকারে চলাচলের দিকে ঝুঁকছে সূর্যোদয়ের দেশে বসবাসরত নাগরিকরা।

তাই প্রাইভেট গাড়িতে চলাচলের জন্য নিজেকে ফিট করতে তোড়জোড় করছে জাপানের প্রবাসী নাগরিকরা। প্রাইভেট গাড়ি চালানোর জন্য তাই গাড়ি লাইসেন্স নিতে দেখা যাচ্ছে তাদের।

ইতিমধ্যে জাপানের ৭৬% ট্রেনের যাত্রি কমেছে ১৯৯০ সালের পরে সবচেয়ে কম ট্রেনের যাত্রি প্রত্যক্ষ করেছে জাপানের ট্রেন কর্তৃপক্ষ। ট্রেনের পরিবর্তে ব্যক্তিগত গাড়ি চালানোর জন্য এই হাল বলে জানা গেছে।

চলুন জেনে নেয়া যাক জাপানের লাইসেন্স পাওয়ার জন্য কি কি নিয়ম কানুন অনুসরণ করতে হয়-

আন্তর্জাতিক অনুমোদন:

আপনি যদি কম সময়ের জন্য জাপানে থাকেন তাহলে আপনি দেশটির কর্তৃপক্ষ থেকে সহজেই ড্রাইভিং লাইসেন্স নিতে পারেন। নিজ দেশ থেকে পাওয়া ড্রাইভিং লাইসেন্স এই সহজেই মিলবে জাপানি লাইসেন্স।

জাপানের লাইসেন্স পাওয়ার জন্য প্রথমেই নিজ দেশের ড্রাইভিং লাইসেন্স জাপানের কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। তাতে সহজেই পাওয়া যাবে জাপানের লাইসেন্স।

জার্মানি, ফ্রান্স, এস্তোনিয়া, সুইজারল্যান্ড, মোনাকো বেলজিয়াম ও তাইওয়ান এই দেশগুলো রোড ট্রাফিক এর ক্ষেত্রে ভিয়েনা কনভেনশন অনুসরণ করে। তবে জাপান অনুসরণ করে জেনেভা কনভেনশন।

এই সাতটি দেশ থেকে আসা নাগরিকরা তাদের ড্রাইভিং লাইসেন্স দিয়ে জাপানে গাড়ি চালাতে পারবেন। জাপানের একজন অথরাইজড কর্মকর্তা কর্মকর্তা এই লাইসেন্সের ভাষান্তরের অনুমোদন দিতে পারে।

লাইসেন্স বদল:

আপনি যদি জাপানে দীর্ঘদিন অবস্থান করেন এবং জাপানের স্থায়ী নাগরিকত্ব গ্রহণ করেন তাহলে আপনি যে দেশেরই নাগরিক হোন না কেন সেই লাইসেন্স পরে জাপানি লাইসেন্স এ রূপান্তর করা যাবে।

এক্ষেত্রে আপনাকে ৪৬০০ জাপানি ইয়েন খরচ করে প্রাদেশিক ড্রাইভিং লাইসেন্স কেন্দ্রে আবেদন করতে হবে।আবেদনটি যথাযথ কর্তৃপক্ষ যাচাই-বাছাই করে পরীক্ষার জন্য ডাকা হবে।

চেকিং আইসাইট, হেয়ারিং এন্ড কালার রিকগনিশনসহ ট্রাফিক জ্ঞান সম্পন্ন দশটি প্রশ্নের জবাব দিতে হবে একজন লাইসেন্স প্রার্থীকে। কিছু কিছু ক্ষেত্রে ব্যবহারিক ড্রাইভিং পরীক্ষা নেয়া হয়।

সব পরীক্ষা সম্পন্ন হওয়ার পর এক থেকে ২৯ দিনের মধ্যে পরীক্ষার রেজাল্ট দেওয়া হয় এবং একসাথে সব ডকুমেন্টস দেওয়ার আগে আপনার লাইসেন্সটি তিন মাসের মধ্যেই ইস্যু করে জাপানের ড্রাইভিং লাইসেন্স কর্তৃপক্ষ।

ড্রাইভিং প্র্যাকটিস:

তবে ভয় পাওয়ার বা গাব্রিয়েল যাওয়ার কিছু নেই ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য জাপানে ড্রাইভিং প্র্যাকটিসের অনেক শিক্ষা কেন্দ্র রয়েছে যেখান থেকে অনুশীলনের একটি বিরাট সুযোগ পাওয়া যায়।

৪০ থেকে ৫০ মিনিট অনুশীলনের সুযোগ রয়েছে জাপানের ড্রাইভিং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে।তাই নিজের সময় মত যে কেউ আগ্রহ থাকলে শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে ড্রাইভিং প্র্যাকটিস করতে পারে তাতে জাপানের ড্রাইভিং লাইসেন্স পাওয়া অনেকটাই সহজ হয়।

নো লাইসেন্স নো প্রবলেম:

আপনার ড্রাইভিং লাইসেন্স নেই তো কি হয়েছে যে কোনভাবেই জাপানের ড্রাইভিং লাইসেন্স নেওয়ার সুযোগ রয়েছে’। এর মধ্যে একটি হচ্ছে দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণ। ড্রাইভিং শেখার জন্য জাপানে একাধিক স্কুল রয়েছে।

স্কুলগুলোতে ট্রাফিক রুলস ২৬ ঘণ্টা এবং প্র্যাকটিক্যাল স্কিলট্রেনিং ৩১ ঘন্টা শিখানো হয় তবে এটি শেষ করতে কয়েক মাস সময় লাগেব এবং এর জন্য টিউশন ফি দিতে হবে ৩,০০,০০০ জাপানি ইয়েন।

মজার ব্যাপার হচ্ছে এত বিপুল পরিমাণ অর্থ ও সময় নষ্ট করে ২০১৯ সালে জাপানের প্রায় ৯৮ শতাংশ মানুষ ড্রাইভিং শিখেছে।

এছাড়া স্টেজ প্রোগ্রাম এর অধীনে দ্রুত ড্রাইভিং শিক্ষার সুযোগ রয়েছে জাপানে। তাতে বাসা ভাড়া, খাবার খরচ ও টিউশন ফিসহ মোট ২,০০,০০০ জাপানি ইয়েন খরচ করতে হবে। সেখানে ইংলিশ টেক্সটবুক এর মাধ্যমে স্কুলে লেকচারে শেখানো হবে।

তবে কারও যদি আগে থেকেই ডাইভিং সম্পর্কে জ্ঞান থাকে তাহলে শুধু২৬,৩০০ ইয়েন খরচ করেই পরীক্ষায় পাশ করে ড্রাইভিং লাইসেন্স নিতে পারে।

যে যেই প্রদেশ এ থাকে সেই প্রদেশ থেকে তবে খুব কম সংখ্যক লোকই এই পরীক্ষায় পাশ করে বলে অতীত ইতিহাসে দেখা গেছে।

তথ্যসূত্র: টাইমস অফ জাপান

সম্পাদনা: পি আর প্ল্যাসিড

 

 

Facebook Comments

বাংলাদেশ সময়: ১২:২৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত