ঘোষণা

জাপানে বেকারত্বের রেকর্ড 

ওমর শাহ | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 35 বার

জাপানে বেকারত্বের রেকর্ড 

করোনা ভাইরাসের ছোবলে বিপর্যস্ত গোটা বিশ্ব। করোনা ভাইরাসের প্রভাব মুক্ত নয় বিশ্বের অন্যতম ধনী দেশ জাপানও। করোনার প্রভাব পড়েছে জাপানের কর্ম ক্ষেত্রে। বেকার হয়েছেন দেশটির সবচেয়ে বেশি সংখ্যক মানুষ।

আগস্টে জাপানে বেকারত্বের হার ছিল তিন শতাংশ— যা ২০১৭ সালের পর দেশটিতে সর্বোচ্চ বেকারত্বের রেকর্ড।সম্প্রতি দেশটির সরকারি কর্তৃপক্ষের প্রকাশিত বেকারত্ব সংক্রান্ত পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়েছে।

করোনা যে দেশটির কঠোর শ্রমবাজের মারাত্মক প্রভাব ফেলেছে এই পরিসংখ্যান তারই সাক্ষ্য দিচ্ছে।

জাপানের ইন্টারনাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, জুলাইয়ের তুলনায় আগস্টে দশমিক এক শতাংশের বেশি নিয়ে ২০১৭ সালের মে মাসের পরে এই হার ছিল তিন শতাংশ বা তার বেশি।

পৃথক তথ্য একীভূত করে দেশটির শ্রম মন্ত্রণালয়ের দেয়া হিসাবে দেখা যাচ্ছে, আগস্টে প্রতি একশো জন চাকরি প্রার্থীর জন্য ১০৪টির পদের সুযোগ সৃষ্টি হয়েছে; যা জুলাইয়ের প্রতি একশো জনে ১০৮ পদের তুলনায় কম।

বৈশ্বিক অর্থনীতিতে করোনার প্রকোপ পড়ার আগে থেকেই প্রাকৃতিক দুর্যোগ আর ভোক্তা শুল্ক বৃদ্ধি নিয়ে ধুঁকছিল জাপান। এরপর করোনার প্রকোপ শুরু হলে পরিস্থিতির আরও ঘটতে শুরু করে।

এ ছাড়া করোনার প্রকোপ শুরুর পরও দেশটিতে বাধ্যতামূলক কোনো লকডাউন বিধিনিষেধ জারি ছিল না। এর পরিবর্তে সরকার মানুষকে ঘরে থাকার আহ্বান জানায়— তবে এই অনুরোধ বেশিরভাগ মানুষ মেনে চলছিল।

কিন্তু সরকারি আহ্বানে মানুষ সাড়া দিলেও সীমান্ত বন্ধ এবং পর্যটন খাত ও ভোক্তা ব্যয়ে মারাত্মক টান পড়ার কারণে দেশটির অর্থনীতি এর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ে। বিশেষ করে পরর্যটন সংশ্লিষ্ট খাতগুলোতে।

সদ্যবিদায়ী জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে করোনাভাইরাসের বিপর্যয় ঠেকাতে নানান ধরনের কর্মসূচি ও পদক্ষেপ গ্রহণ করেন।

তারই পথ অনুসরণ করে জাপানের নতুন প্রধানমন্ত্রী ইউসোহিদ সুগা দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ড বেগবান করার জন্য নানান ধরনের পদক্ষেপ গ্রহণ করছেন এবং আবে সরকারের পদক্ষেপগুলো বাস্তবায়ন করে যাচ্ছেন।

তথ্যসূত্র: এশিয়া টাইমস ও মাইনিসি নিউজ

সম্পাদনা: পি আর প্ল্যাসিড

Facebook Comments

বাংলাদেশ সময়: ১০:২১ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত