ঘোষণা

চীনকে রুখতে নতুন সাবমেরিন উন্মোচন করল জাপান

ওমর শাহ | বুধবার, ১৪ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 22 বার

চীনকে রুখতে নতুন সাবমেরিন উন্মোচন করল জাপান

আঞ্চলিক ক্ষেত্রে চীনকে রুখে দিতে এবং সামগ্রিক পথে চীনের আধিপত্যকে আরও একটি নতুন সাবমেরিন উন্মুক্ত করল জাপান।

দেশটির কোবি অঞ্চলের একটি শিপ ইয়ার্ডে এই সাবমেরিনটির উন্মোচন করা হয়। ১৪ অক্টোবর জাপানের বার্তা সংস্থা তাইতো নিউজ এক প্রতিবেদনে এসব তথ্য জানায়।

এই সাবমেরিনটি উন্মোচন করার মূল কারণ হচ্ছে দেশের মেরিটাইম সিকিউরিটি বাড়ানো মেরিটাইম সিকিউরিটি বলতে সামুদ্রিক নিরাপত্তাকে বুঝায়। এ অঞ্চলে চীনের একক আধিপত্য কে রোধ করার জন্য এই এই সাবমেরিন উন্মোচন করল জাপান।

এই যুদ্ধজাহাজটি ওজন ৩ হাজার টন এবং এর নাম রাখা হয়েছে তাই জি এটি নির্মাণ করেছে জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান মিৎসুবিশি ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং আগামী ২০২২ সালের মার্চে এটি কাজ শুরু হবে বলে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। এটি জাপানের ২২ তম সাবমেরিন।

২০১০ সালে জাপানের ন্যাশনাল ডিফেন্স প্রোগ্রাম গাইডলাইনের অধীনে টোকিও ২০২২ সালের মধ্যে ১৬ থেকে ২২ টি ডুবোজাহাজ নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। পূর্ব চীন সাগরের জাপানের যে দ্বীপ রয়েছে সেটি চীন নিজেদের বলে দাবি করে আসছে তাদের সেই দাবির পরিপ্রেক্ষিতেই সাবমেরিন বাড়ানোর সিদ্ধান্ত নেয় জাপান সরকার।

এই সাবমেরিনটি নির্মাণে ব্যয় হয়েছে ৭৬ বিলিয়ান জাপানি ইয়েন বা ৭২০ মিলিয়ন মার্কিন ডলার এটির দৈর্ঘ্য ৮০ মিটার এবং প্রস্থ ৯.১ মিটার।

নতুন এই সাবমেরিনটিতে ৭০ জন ক্রু অবস্থান করতে পারবে। এটি লিথিয়াম-আয়ন ব্যাটারির মাধ্যমে চলবে।এর আগে জাপানে যতগুলো সাবমেরিন তৈরি করা হয়েছে তার চেয়ে দীর্ঘ সময় পর্যন্ত পানির ভেতরে ডুবে থাকতে পারবে।

তথ্যসূত্র: কায়দো নিউজ

সম্পাদনা: পি আর প্ল্যাসিড

 

 

Facebook Comments

বাংলাদেশ সময়: ৬:৫৯ অপরাহ্ণ | বুধবার, ১৪ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত