ঘোষণা

জাপানে করোনা চিকিৎসায় আভিগান অনুমোদনের জন্য আবেদন

ওমর শাহ | শুক্রবার, ১৬ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 51 বার

জাপানে করোনা চিকিৎসায় আভিগান অনুমোদনের জন্য আবেদন

জাপানি করোনা চিকিৎসার জন্য আভিগান অনুমোদনের জন্য আবেদন করেছে দেশটির স্বনামধন্য প্রতিষ্ঠান ফুজিফিলম ইনকর্পোরেশন।

শুক্রবার ফুজিফিলম সরকারের প্রার্থীরা বিজ্ঞান ব্যবহারের অনুমতি চেয়েছে বলে জানিয়েছে জাপানের বার্তা সংস্থা কায়দো নিউজ।

ফুজিফিলম এর সাবসিডিয়ারি অঙ্গপ্রতিষ্ঠান কেমিক্যাল কর্পোরেশন জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে করোনাভাইরাস এর ওষুধ হিসেবে।

পরীক্ষা-নিরীক্ষা সফরের পর এখন দেশের পুরো মার্কেটে আবিগান সরকারি ভাবে বিক্রি করার জন্য আবেদন জানিয়েছে ফুজিফিলম লিমিটেড এর যথাযথ কর্তৃপক্ষ।

যদি জাপানে করোনা ভাইরাস এর চিকিৎসার জন্য আভিগানকে অনুমোদন দেয়া হয় তাহলে এই ওষুধটি হেভিপিভিয়ার নামে পরিচিতি লাভ করবে এবং এ ওষুধটি জাপানে করোনার থার্ড ট্রিটমেন্ট হিসেবে ব্যবহৃত হয়ে আসছে তবে এর আগে যুক্তরাষ্ট্রের ডিলিড ইন কর্পোরেশনের করোনা চিকিৎসায় ব্যবহার হয়ে আসছে।

গত মার্চ মাসে জাপানে করোনার চিকিৎসা ঔষধ হিসেবে আভিগান কার্যকরী ভূমিকা রেখে চলেছে। করুণায় আক্রান্তদের আবিগান ব্যবহার করার ফলে ধীরে ধীরে এ রোগে আক্রান্ত রোগীদের সংখ্যা হ্রাস পেতে দেখা যাচ্ছে।

আভিগান এর সাইড ইফেক্ট হিসেবে লিভার ফাংশন ক্ষতি করতে পারে বলে শোনা গেলেও ফুজিফিলম জানিয়েছে এই ওষুধের নিরাপত্তা নিয়ে কোন ঝামেলা নেই।

আভিগান ইতিমধ্যে জাপানে ইনফ্লুয়েঞ্জার ওষুধ হিসেবে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং জাপান সরকার এটিকে পড়ো না পা দুর্যোগের সময় ব্যবহারের জন্য প্রস্তুতি নিতে বলে।

জাপানের সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী শিনজো আবে গত মে মাসে এটিকে এপ্রোভ করবেন বলে ধারণা করা হচ্ছিল কিন্তু এর মধ্যেই তিনি ও শারীরিক অসুস্থতা জনিত কারণে পদত্যাগ করার বিষয়টি আর অগ্রসর হয়নি। এরপর আবার নতুন করে আবেদন করল ফুজিফিলম।

তথ্যসূত্র: কায়দো নিউজ

সম্পাদনা: পি. আর. প্ল্যাসিড

 

 

Facebook Comments

বাংলাদেশ সময়: ২:২৬ অপরাহ্ণ | শুক্রবার, ১৬ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত