ঘোষণা

চীনের ব্যবসায়ীরা জাপান আসতে পারবেন

ওমর শাহ | শনিবার, ০৭ নভেম্বর ২০২০ | পড়া হয়েছে 62 বার

চীনের ব্যবসায়ীরা জাপান আসতে পারবেন

করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন যাবৎ বন্ধ থাকা এশিয়ার দুই ধনী দেশ চীন ও জাপানের ব্যবসায়ীদের মধ্যে চলাচল শুরু হতে যাচ্ছে ।

চলতি নভেম্বরের মাঝামাঝি দুই দেশের ব্যবসায়ীদের ভ্রমণ চালু হবে বলে জাপানের একটি সরকারি সূত্র দেশটির সংবাদ মাধ্যমকে জানিয়েছে।

করোনা ভাইরাসের কারণে গত জুলাই মাস থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধনী দেশ এবং তৃতীয় ধনী দেশ জাপানের ব্যবসায়িক প্রমনে বিধি-নিষেধ আরোপ করা হয়।অর্থনীতি পুনর্জাগরণের জন্য স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি ভ্রমণের আলোচনা চলছে বলেও জানা যায়

গত সেপ্টেম্বর মাসে জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন দেশটির ডেমোক্রেটিক পার্টির নেতা ইউসুহিদ সূগা চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সাথে প্রথম টেলিফোন কনফারেন্সে এই বিষয়ে আলোচনা করেন।

এরপর থেকে দুই দেশের কূটনীতিকরা সীমান্ত ব্যবসায়ীদের ভ্রমণের জন্য খুলে দেওয়ার পরিকল্পনা করতে থাকেন। সীমান্ত ব্যবসায়ীদের ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় দু’দেশই অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

জাপান নেশনাল ট্যুরিজম অরগানাইজেশন এর তথ্য অনুযায়ী, ২০১৯ সালে চীন থেকে জাপানে প্রায় ৯.৫৯ মিলিয়ন মানুষ ভ্রমণ করেছে যার মধ্যে প্রায় ৩,৭০,০০০  ব্যবসায়িক ছিল।

তবে চীনের ব্যবসায়ীরা যদি জাপানে আসতে হয় তাদেরকে নিয়ম মানতে হবে নিয়মের মধ্যে রয়েছে প্রথমেই করনা নেগেটিভ পরীক্ষার সার্টিফিকেট সঙ্গে নিয়ে আসতে হবে এবং ১৪ দিন জাপানে কোয়ারেন্টাইন এ থাকতে হবে যদি তারা তাদের ব্যবসা কার্যক্রম জাপানে পরিচালনা করতে হয় তাহলে এই নিয়ম অবশ্যই মানতে হবে।

শুধু ব্যবসায়ী না অন্যান্য অভিবাসী ও স্থায়ী বাসিন্দা যারা দীর্ঘদিন জাপানে থাকতে চান তারাও ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকা জাপান সরকারের বিধি মানতে হবে বলে জাপান সরকারের একটি সূত্র নিশ্চিত করেছে।

করোনা ভইরাস ছড়িয়ে পড়ার পর থেকে জাপান তাদের সীমান্ত বন্ধ রেখেছিল তবে গত ফেব্রুয়ারি থেকে সীমান্ত নতুন করে খুলে দিয়েছিল যাতে তাদের নাগরিকরা ও বিদেশি নাগরিকরা দেশটিতে প্রবেশ করতে পারে। তবে চীনাদের জন্য জাপান প্রবেশ বন্ধ রেখেছিল।

Facebook Comments

বাংলাদেশ সময়: ২:১৭ অপরাহ্ণ | শনিবার, ০৭ নভেম্বর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত