ঘোষণা

দেশবাসীকে করোনার ভ্যাকসিন ফ্রি দেবে জাপান সরকার

ওমর শাহ | শুক্রবার, ০২ অক্টোবর ২০২০ | পড়া হয়েছে 102 বার

দেশবাসীকে করোনার ভ্যাকসিন ফ্রি দেবে জাপান সরকার

দেশবাসীকে করোনার ভ্যাকসিন ফ্রি দেওয়ার পরিকল্পনা করছে জাপান সরকার। দেশটির জনস্বার্থেই এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে সরকারের একটি সূত্র জাপানের বার্তা সংস্থা কায়দো নিউজকে ২ অক্টোবর জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নীতি-নির্ধারণী ফোরাম হেলথ এ্যাডভাইজারী কমিটি জাপানে করোনার ভ্যাকসিন দেয়ার জন্য এই সুপারিশ করেছে।

জাপানের নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ইতিমধ্যে ২.৬ বিলিয়ন ডলার বাজেট করতে যাচ্ছে জাপানের মানুষকে করোনার ভ্যাকসিন সরবরাহ করার জন্য।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে যে জাপানে অবস্থান করা বিদেশী নাগরিকদের ও করোনার ভ্যাকসিন ফ্রী সরবরাহ করা হবে। বিদেশিদের করোনার ভ্যাকসিন সরবরাহ করার উদ্দেশ্য হচ্ছে দেশকে ভাইরাস মুক্ত রাখা।

সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই লক্ষ্যে কাজ করছেন। করোনা ভ্যাকসিন আবিষ্কার এর পর তারা নতুন করে আর কোন বেসরকারি কোম্পানির হাতে ভ্যাকসিন এর দায়িত্ব তুলে দেবেন না। রাষ্ট্রীয়ভাবে রাষ্ট্রের জনগণকে  বিনামূল্যে করোনার ভ্যাকসিন সরবরাহ করবে।

ইতিমধ্যে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অস্ত্রাজেনেকা ও আমেরিকার ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফিজার ১২০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহ করার জন্য সম্মত হয়েছে।এছাড়া মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডানা ৪০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহ করতে সম্মত হয়েছে বলে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় গণমাধ্যমকে জানিয়েছে।

করোনার বিস্তার ঠেকাতে জাপানের জাতীয় সংসদ ডায়েট এ এ সংক্রান্ত একটি বিল পাসের জন্য বিশেষ অধিবেশন ডাকার আহবান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

তথ্যসূত্র: কায়দো নিউজ

সম্পাদনা: পি আর প্ল্যাসিড

 

 

 

Facebook Comments

বাংলাদেশ সময়: ৪:৪২ অপরাহ্ণ | শুক্রবার, ০২ অক্টোবর ২০২০

জাপানের প্রথম অনলাইন বাংলা পত্রিকা |

এ বিভাগের সর্বাধিক পঠিত